whatsapp channel

অতি সুস্বাদু টমেটোর দোলমা নিরামিষ রেসিপি শিখে নিন

গরমকাল মানেই অনেকেরই মাছ, মাংস খেতে খুব একটা ভালো লাগে না। তাই বাড়িতে অতি সহজে বানিয়ে ফেলতে পারেন একটি অসাধারণ রেসিপি। এর জন্য প্রয়োজন কতগুলি টমেটো আর খুব অতি সামান্য…

Avatar

HoopHaap Digital Media

গরমকাল মানেই অনেকেরই মাছ, মাংস খেতে খুব একটা ভালো লাগে না। তাই বাড়িতে অতি সহজে বানিয়ে ফেলতে পারেন একটি অসাধারণ রেসিপি। এর জন্য প্রয়োজন কতগুলি টমেটো আর খুব অতি সামান্য কয়েকটি উপাদান দিয়েই বানিয়ে ফেলতে পারবেন নিরামিষের এই রেসিপিটি। খুব সহজে চটজলদি বাড়িতেই বানিয়ে ফেলতে পারেন নিরামিষ টমেটোর দোলমা।

উপকরণ:
টমেটো দশটি
আদা বাটা এক টেবিল চামচ
কাজুবাটা চার টেবিল চামচ
পোস্ত বাটা দুই টেবিল চামচ
চারমগজ বাটা এক টেবিল চামচ
সাদাতিল বাটা এক টেবিল চামচ
সরষের তেল এক কাপ
নুন, মিষ্টি স্বাদ মত
ধনেপাতা কুচি করা এক কাপ
সিদ্ধ করা আলু চারটে
পনির এককাপ ছোট টুকরো করা
ভাজা মশলা এক চা চামচ
হলুদ গুঁড়ো এক চা চামচ
লঙ্কা গুঁড়ো এক চা চামচ
চেরা কাঁচালঙ্কা ছয়টি
কিশমিশ স্বাদমতো

প্রণালী: প্রথমে একটি পাত্রের মধ্যে সেদ্ধ করা আলু, পনির এবং সমস্ত গুঁড়ো মশলা, ধনেপাতা কুচি, সামান্য স্বাদমতো নুন, লঙ্কা কুচি, কাজুবাটা, কয়েকটা কিশমিশ দিয়ে ভালো করে পুর বানিয়ে নিতে হবে। টমেটো গুলি ভেতর থেকে পাল্প বার করে নিতে হবে। টমেটো গুলির মধ্যে পুর গুলোকে ভালো করে দিয়ে কিছুক্ষন রেখে দিতে হবে।

এরপরে একটি ফ্রাইং প্যানে সরষের তেল গরম করে তাতে আদা বাটা এবং টমেটোর ভেতরের পাল্প দিয়ে ভালো করে কষাতে হবে। সমস্ত গুঁড়ো মশলা নুন, চিনি স্বাদমতো দিতে হবে। কাজুবাটা, পোস্ত বাটা, চারমগজ বাটা এবং তিল বাটা দিয়ে দিতে হবে। সামান্য উষ্ণ গরম জল দিয়ে ঢাকা দিয়ে রাখতে হবে। তারপরে ঢাকা খুলে টমেটোগুলো খুব সাবধানে বসিয়ে দিয়ে আরও দশ মিনিট ঢাকা দিয়ে রাখতে হবে। ঢাকা খুলে উপরে ধনেপাতা কুচি এবং গরম মশলার গুঁড়ো দিয়ে গরম গরম পরিবেশন করুন ‘নিরামিষ টমেটোর দোলমা’।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media