Hoop Food

Recipe: ঋতু পরিবর্তনের সময় সুস্থ থাকতে চান? বাড়িতেই বানিয়ে ফেলুন লাউ করলার ডাল

শীতকাল কে এবার টাটা বাই বাই বলতেই হবে, বোঝাই যাচ্ছে যে বেশ গরম পড়ে যাচ্ছে অর্থাৎ ঋতু পরিবর্তনের সময় চলে এসেছে। কিন্তু ঋতু পরিবর্তনের সাথে সাথে গরম কাল আমাদের দেশে আসবেই এটাই স্বাভাবিক। তাই গরমকালে শরীরকে কিভাবে ঠাণ্ডা রাখবেন, তা জেনে নিন। তার জন্য আপনাকে সপ্তাহে অন্তত ২ দিন তাতে রাখতেই হবে। লাউ কিংবা করলা তাই চটজলদি নিরামিষ এর দিনে বানিয়ে ফেলতে পারেন ‘লাউ করলা দিয়ে মুগের ডাল’ এর অসাধারণ এই রেসিপিটি তাই আর দেরি না করে চটজলদি দেখে ফেলুন রেসিপি।

উপকরণ –
একটা ছোট আকারের লাউ
মুগের ডাল ছোট এক বাটি
তিনটি বড় আকারের করলা গোল গোল করে কাটা
হলুদ গুঁড়ো ১ চা চামচ
নুন, মিষ্টি স্বাদ মত
গোটা জিরে ১ টেবিল চামচ
শুকনো লঙ্কা দুটি
জিরে গুঁড়ো ১ চা চামচ
ধনে গুঁড়ো ১ চা চামচ
কাঁচা লঙ্কা স্বাদমতো
সরষের তেল ৩ টেবিল চামচ
ভাজা গরম মশলার গুঁড়ো ১ চা চামচ
ঘি ২ টেবিল চামচ

প্রণালী – মুগের ডাল প্রথমে শুকনো খোলায় ভেজে সেদ্ধ করে নিতে হবে। কড়াইতে সরষের তেল গরম করে করলা ভেজে তুলে রাখতে হবে।

গোটা জিরে, শুকনো লঙ্কা, তেজপাতার ফোড়ন দিয়ে আদা বাটা, টমেটো বাটা এবং সমস্ত গুঁড়ো মশলা, নুন, মিষ্টি স্বাদ মত দিয়ে ভালো করে ভাজা ভাজা করে নিতে হবে।

সামান্য গরম জল দিয়ে ডাল দিয়ে দিতে হবে। কিছুক্ষণের জন্য ঢাকা দিয়ে রাখতে হবে। ঢাকা খুলে লাউ এবং করলা দিয়ে ভাল করে নাড়াচাড়া করতে হবে।

এরপর ভেজে রাখা গরম মশলার গুঁড়ো এবং ঘি দিয়ে গরম গরম পরিবেশন করুন ‘নিরামিষ লাউ করলা দিয়ে মুগের ডাল’।

whatsapp logo

Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক