whatsapp channel

Recipe: একঘেয়ে কেকের রেসিপি আর নয়, এবারের ক্রিসমাসে খুব সহজে বানিয়ে ফেলুন ছানার কেক

শীতকাল পড়ে গেছে, আর তো চিন্তা নেই, এবার কিন্তু বাড়িতে চটপট বানিয়ে ফেলতে হবে অসাধারণ কেক। তবে আজকে ময়দা দিয়ে নয়, তৈরি করুন ছানার অসাধারণ কেক। এই কেক যদি একবার…

Avatar

Shreya Chatterjee

শীতকাল পড়ে গেছে, আর তো চিন্তা নেই, এবার কিন্তু বাড়িতে চটপট বানিয়ে ফেলতে হবে অসাধারণ কেক। তবে আজকে ময়দা দিয়ে নয়, তৈরি করুন ছানার অসাধারণ কেক। এই কেক যদি একবার খান তাহলে কিন্তু বারবার খেতে ইচ্ছা করবে, যারা ময়দার খাবার খেতে পছন্দ করেন না, তারা কিন্তু ক্রিসমাসের চটপট বানিয়ে ফেলতে পারেন অসাধারণ এই ছানার কেক।

ছানা খাওয়ার কত উপকারিতা, আমরা হয়তো সবাই জানি না। যারা দুধ খেয়ে সহ্য করতে পারেনা, তারা কিন্তু ছানা খেতে পারেন বৃদ্ধ থেকে শুরু করে ছোট ছেলেপুলেরা যদি প্রতিদিন ছানা খায়, তাহলে হাড় শক্ত হবে। শরীরের মধ্যে ক্যালসিয়ামের পরিমাণ অতিরিক্ত পরিমাণে বেড়ে যায়, হজম ক্ষমতা বাড়ায় এবং শরীরকে সুস্থ সবল রাখে।

উপকরণ হিসেবে প্রথমেই নিতে হবে প্রায় আড়াইশো গ্রাম ছানা, এরপর এর মধ্যে নিয়ে নিন ২০০গ্রামের কাছাকাছি চিনি। এটাকে খুব ভালো করে মিহি করে মেখে নিতে হবে। যখন দেখবেন খুব নরম হয়ে গেছে তখন এর মধ্যে তিন থেকে পাঁচ চামচ সুজি দিয়ে দিন।

তারপর ইচ্ছা করলে এর মধ্যে ৫ চামচ ময়দা, অনেকটা পরিমাণে গুঁড়ো দুধ আর ঘি মিশিয়ে খুব ভালো করে মিশ্রণটি মিশিয়ে নিতে হবে, এরপর এর মধ্যে অল্প অল্প করে দুধ দিয়ে খুব ভালো একটা মিশ্রণ বানিয়ে ফেলুন।

ভালো করে যত মাখাবেন, ততই কিন্তু খেতে ভালো হবে, কারণ ভেতরে যদি কোনো কারণে ডেলা ভাব থেকে যায়, তাহলে কিন্তু কেক বাজে খেতে হবে, এরপর একটি বাটির মধ্যে বেশ খানিকটা তেল ব্রাশ করে নিয়ে, ময়দা ছড়িয়ে নিন, এরপর এই গোলা ঢেলে দিতে হবে।

Recipe: একঘেয়ে কেকের রেসিপি আর নয়, এবারের ক্রিসমাসে খুব সহজে বানিয়ে ফেলুন ছানার কেক

সামান্য পরিমাণ বেকিং সোডা দিয়ে দিন, ভ্যানিলা এসেন্স মেশাতে হবে। এরপর কেক ওভেনে বসিয়ে দিন, মোটামুটি 40 থেকে 45 মিনিট পর্যন্ত রেখে দিন। তারপরে বার করে ওপরে মধু ছড়িয়ে কেটে কেটে পরিবেশন করুন অসাধারণ ছানার কেক।

Recipe: একঘেয়ে কেকের রেসিপি আর নয়, এবারের ক্রিসমাসে খুব সহজে বানিয়ে ফেলুন ছানার কেক

Avatar

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক