Hoop Food

Recipe: নিরামিষের দিনে এই রান্না আপনার মন কেড়ে নিতে বাধ্য, রেসিপি শিখে নিন চটপট

এখন বাজারে ঝিঙে গেলে সহজেই পাওয়া যাবে, চিঁড়ে দিয়ে বানিয়ে ফেলতে পারেন, নানান রেসিপি ঝিঙে পোস্ত তো অনেক খেলেন, কিন্তু কেমন লাগবে যদি চিঁড়ে আর ঝিঙে দিয়ে বানিয়ে ফেলতে পারেন অসাধারণ রেসিপি। তাই আর দেরি না করে আমাদের Hoophaap এর পাতায় দেখে নিন কিভাবে বানাবেন চিঁড়ে ঝিঙে দিয়ে নারকেল পোস্ত।

উপকরণ
ঝিঙে দুটি বড় আকারের
নুন, মিষ্টি স্বাদমতো
চিঁড়ে ১ কাপ
হলুদ গুঁড়া ১ টেবিল-চামচ
কোরানো নারকেল এককাপ
পোস্ত বাটা ৩ টেবিল চামচ
আদা বাটা ১ টেবিল চামচ
টমেটো বাটা ৩ টেবিল চামচ
জিরা গুঁড়া ১ টেবিল চামচ
ধনে গুঁড়া ১ টেবিল-চামচ
গোটা জিরে শুকনো লঙ্কা
তেজপাতা, দারচিনি, এলাচ, লবঙ্গ
সরষের তেল পরিমাণমতো

প্রণালী – কড়াইতে সরষের তেল গরম করে তাতে তেজপাতা, দারচিনি, এলাচ, লবঙ্গ, গোটা জিরে, শুকনো লঙ্কা দিয়ে আদা বাটা, টমেটো বাটা দিয়ে ভালো করে নাড়া চাড়া করে এর মধ্যে যেগুলি একেবারে ঝিরি ঝিরি করে কেটে দিয়ে দিতে হবে। এরপর পোস্ত বাটা, কোরানো নারকেল দিয়ে ভালো করে ভাজা ভাজা করে ভিজিয়ে রাখা চিঁড়ে দিয়ে দিতে হবে। নুন, মিষ্টি স্বাদ মতন দিতে হবে। মিষ্টি বেশ অনেকটা পরিমাণে দিলেই খেতে বেশ ভালো লাগবে। সামান্য পরিমাণে জলের ছিটে দিয়ে দিতে হবে। ভালো করে খুন্তি দিয়ে নাড়াচাড়া করে ওপরে ধনেপাতা কুচি, কাঁচা লঙ্কা কুচি ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন চিঁড়ে ঝিঙে দিয়ে নারকেল পোস্ত।

whatsapp logo

Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক