whatsapp channel

Hilsa Fish: আর বাজারে গেলে ঠকবেন না, ইলিশ মাছ চেনার সঠিক উপায় জেনে নিন

বর্ষাকাল মানেই আপনার হেঁসেলে ঢুকে পড়েছে ইলিশ মাছ। ইলিশ মাছ ভাপা, ইলিশ মাছ এর ঝোল, ইলিশ মাছের টক কিংবা ইলিশের মাথা দিয়ে চচ্চড়ি যে কোনো প্রিপারেশনে হতে শুরু করে দিয়েছেন…

Shreya Chatterjee

Shreya Chatterjee

Advertisements
Advertisements

বর্ষাকাল মানেই আপনার হেঁসেলে ঢুকে পড়েছে ইলিশ মাছ। ইলিশ মাছ ভাপা, ইলিশ মাছ এর ঝোল, ইলিশ মাছের টক কিংবা ইলিশের মাথা দিয়ে চচ্চড়ি যে কোনো প্রিপারেশনে হতে শুরু করে দিয়েছেন নিশ্চয়ই, কিন্তু এই ইলিশ মাছ তো কিনছেন ইলিশ মাছ কেনার সময় কি দেখে কিনছেন ইলিশ মাছ কতটা টাটকা। মাঝেমধ্যে ইলিশ কিনতে গিয়ে ঠকে যাচ্ছেন না তো? তাই বাজারে যাওয়ার সময় অবশ্যই দেখে নিন এই কয়েকটা টিপস ইলিশ চিনবেন কি করে।

Advertisements

তবে তার আগে ইলিশ মাছ কেনার সহজ একটি উপায়। তা হল ইলিশ মাছ সর্বদা গোটা কিনবেন, আমরা অনেক সময় টুকরো করা মাছ থেকে এক টুকরো মাছ কিনে নি, তা কিন্তু একেবারেই উচিত নয়, তাহলে কিন্তু অনেকদিন পর্যন্ত ইলিশ ভালো থাকবে না। চেনা দোকান থেকে সব সময় মাছ কেনার চেষ্টা করবেন, অচেনা জায়গা থেকে মাছ কিনলে, তারা কিন্তু সহজেই আপনাকে ঠকিয়ে দিতে পারে।

Advertisements

পদ্মায় সাধারণত তিন রকমের ইলিশ যেমন পদ্মা ইলিশ, চন্দনা ইলিশ, ও গুর্তা ইলিশ। অন্যদিকে গঙ্গায় দুই ধরনের খোকা ইলিশ ও ইলিশ পাওয়া যায়। ছোট ইলিশগুলিকেই খোকা ইলিশ বলে। তবে বাজারে গিয়ে অনেকেই অনেক সময়ই অনেকে পদ্মা আর গঙ্গার ইলিশের পার্থক্য বুঝতে পারেন না। ফলে পদ্মার ইলিশ ভেবে গঙ্গার ইলিশ এনে ভুল করেন। তবে আর দেরি না করে চটপট দেখে ফেলুন পদ্মা আর গঙ্গার ইলিশ ঠিক কেমন।

Advertisements

গঙ্গা ও পদ্মার ইলিশ বাইরে থেকে কি করে বুঝবেন? গঙ্গার ইলিশের গায়ে আছে সোনালি আভা। পদ্মা ইলিশ একটু গোলাপি হয়। কোন ইলিশের বেশি স্বাদ জানেন? পদ্মার ইলিশ ছাড়াও এই মাছের আরেকটি বিষয় আকার। ইলিশ মাছ আকারে যত বড় হবে, তত তার স্বাদ বেশি হয়। আকারে বড় ইলিশকে অনেকে পাকা ইলিশ বলে অভিহিত করে থাকেন। সমুদ্র থেকে ইলিশ নদীতে ঢোকার পরে নদীর স্রোতের বিপরীতে মাছ যখন যায়, সে সময় এদের শরীরে ফ্যাট বা চর্বি জমা হয়। এর জন্য ইলিশের স্বাদ হয়। নোনাজল ও মিষ্টি জলের কারণেও ইলিশের স্বাদে পার্থক্য হয়। আর সেক্ষেত্রে নদীর ইলিশের স্বাদ অনেক ভালো। এ ছাড়া ডিম ছাড়ার আগে ইলিশের স্বাদ বেশি থাকে। ডিম আছে যে মাছের তার চেয়ে ডিম না হওয়া মাছের স্বাদ বেশি হয়।

Advertisements

১) তবে অনেক সময় বাজারে ইলিশ আর সার্ডিন মাছকে মিশিয়ে বিক্রি করা হয়। খেয়াল করবেন ইলিশের পেট এবং পেট দুটোই কিন্তু বাঁকানো হয়।

২) আসল ইলিশ মাছের আকার প্রায় ৭৫ সেন্টিমিটারের মতন হয়ে থাকে সে দিক থেকে সার্ডিনের দৈর্ঘ্য কিন্তু অনেকটাই কম।

৩)খেয়াল করে দেখবেন সারাদিন মাছের মাথা কিন্তু অনেক বেশি ছোট এবং অগ্রভাব মোটা হয়, ইলিশের মাথা কিন্তু লম্বা হয় আর সামনের দিক অনেক বেশি ছুচালো হয়।

৪) ইলিশ ভালো করে নাকের কাছে নিয়ে গিয়ে গন্ধ শুকবেন, তাহলেই বুঝতে পারবেন, টাটকা ইলিশের গন্ধ যদি বেরোয় তাহলে সেই মাছ কিন্তু ইলিশ অন্য কোন মাছ নয়।

৫) ইলিশের আকার যত বড় হবে সেই মাছের স্বাদ কিন্তু তত ভালো হবে।

৬) সার্ডিন মাছের চোখের আকার কিন্তু ইলিশ মাছের থেকে অনেক বড় হয় তাই কেনার সময় অবশ্যই এই বিষয়টি খেয়াল রাখবেন।

Hilsa Fish: আর বাজারে গেলে ঠকবেন না, ইলিশ মাছ চেনার সঠিক উপায় জেনে নিন

whatsapp logo
Advertisements
Shreya Chatterjee
Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক