Recipe: লাগবে না বেশি উপকরণ, চটজলদি বাড়িতেই বানান চন্দ্রপুলি পিঠে, জানুন রেসিপি

HoopHaap Digital Media

মকর সংক্রান্তি উপলক্ষে প্রত্যেকেরই বাড়িতে বাড়িতে পিঠে পুলি হচ্ছে। তাই যদি পিঠে পুলি বানাতে চান, তাহলে অবশ্যই চটজলদি বানিয়ে ফেলতে পারে চন্দ্রপুলি পিঠা। Hoophaap এর পাতায় চটজলদি দেখে নিন এই পিঠের রেসিপি।

উপকরণ –
চালের গুঁড়ো দু কাপ
ভাজা সুজি দুই টেবিল চামচ
নারকেল কোরানো হাফ কাপ
খেজুর গুড় ১০০ গ্রাম
গুঁড়ো দুধ ৪ টেবিল চামচ
নুন এক চিমটি
দুধ ১ কাপ
এলাচ গুঁড়ো এক চা চামচ

প্রণালী- প্রথমে ফ্রাইং প্যান গরম করে তার মধ্যে চালের গুঁড়ো এবং সামান্য নুন দিয়ে ভাজা ভাজা করে নিতে হবে। এরপর এতে সামান্য জল দিয়ে ভাল করে মাখা মাখা করে নিতে হবে। এরপর কড়াইতে দুধ গরম করে তার মধ্যে গুঁড়ো দুধ দিয়ে ভালো করে ঘন করে নিতে হবে।

এরপর দুধের মধ্যে সুজি, গুড়, নারকেল, এলাচ গুঁড়ো দিয়ে ভালো করে নাড়াচাড়া করতে হবে। আঠা আঠা হয়ে গেলে একটি থালার মধ্যে ফেলে রাখতে হবে। এরপর ওই চালের গুঁড়োর তৈরি মিশ্রণ হাতের মধ্যে নিতে হবে। তার আগে হাতে একটু ঘি মাখিয়ে নিতে হবে। ছোট ছোট বলের আকারে লেচি কেটে নিতে হবে। এরপর সামান্য মাঝখানে গর্ত মতন অর্থাৎ বাটির মতন করে নিতে হবে।

এরপর ওই গুড়ের পুর ভেতরে দিয়ে দিতে হবে। তারপর একটু চ্যাপ্টা করে নিয়ে খোলা অংশগুলোকে মুড়ে দিতে হবে। এরপর কাঁটা চামচ দিয়ে নিজের ইচ্ছা মত ধারে ডিজাইন করে নিতে পারেন, দেখতে অনেকটা অর্ধেকটা চাঁদের মতন হবে। এরপর এটি হাঁড়িতে জল গরম করতে হবে। তার ওপরে একটি ফুটো ফুটো থালা দিতে হবে। তার উপরে গড়ে রাখা পিঠে গুলি দিয়ে ওপরে চাপা দিয়ে রাখতে হবে। ১০ মিনিট রাখার পর পাতলা গুড় দিয়ে পরিবেশন করুন চন্দ্রপুলি পিঠা (Chandrapuli Pitha).

About Author