Hoop Food

Recipe: ভাতের সঙ্গে খাওয়ার জন্য রুই মাছের দোপেঁয়াজ বানানোর রেসিপি শিখে নিন

বাড়িতে থাকা কয়েক টুকরো মাছ দিয়ে বানিয়ে ফেলতে পারেন অসাধারণ রুই মাছের দোপেঁয়াজা। এই রেসিপিটাতে দুবার করে আপনাকে পেঁয়াজ দিতে হয়, তাই রেসিপিটি নাম দোপেঁয়াজা। তাই আর দেরি না করে আমাদের Hoophaap এর পাতায় চটজলদি দেখে ফেলুন অসাধারণ এই রেসিপিটি।

উপকরণ
১০ থেকে ১৫ টি রুই মাছের টুকরো
পেঁয়াজবাটা ৬ টেবিল চামচ
কুচি করা পেঁয়াজ একটি
টমেটো বাটা ৩ টেবিল চামচ
আদা বাটা ১ টেবিল চামচ
রসুন বাটা ১ টেবিল চামচ
হলুদ গুঁড়া ১ টেবিল চামচ
জিরা গুঁড়ো ১ টেবিল চামচ
গরম মশলা গুঁড়ো ১ টেবিল চামচ
ধনে গুঁড়ো ১ টেবিল চামচ
কাশ্মীরি লঙ্কাগুঁড়ো ১ টেবিল চামচ
নুন, মিষ্টি স্বাদমতো
সরষের তেল পরিমাণমতো
টক দই এক কাপ
ধনেপাতা কুচি এক মুঠো

প্রণালী – কড়াইতে সরষের তেল গরম করে প্রথমে পেঁয়াজকুচিকে ভালো করে লাল করে ভেজে নিতে হবে। এরপর কড়াইতে আরো খানিকটা তেল দিয়ে নুন, হলুদ দিয়ে রুই মাছের টুকরোগুলোকে ভালো করে মাখিয়ে হালকা ভেজে তুলে রাখতে হবে। তারপর কড়াইতে পেঁয়াজবাটা, টমেটো বাটা, আদা বাটা, রসুন বাটা এবং সমস্ত গুঁড়ো মশলা দিয়ে ভালো করে কষাতে হবে। এরপরে ভেজে রাখা মাছের টুকরোগুলি দিয়ে দিতে হবে। টক দই এবং গুঁড়ো মশলা, নুন মিষ্টি স্বাদমতো দিয়ে খুব ভালো করে কষাতে হবে। ভেজে রাখা পেঁয়াজ কুচি দিয়ে ভালো করে নাড়াচাড়া করতে হবে। এরপর বেশ ভালো করে মাখো মাখো হয়ে গেলে সামান্য উষ্ণ গরম জল দিয়ে ঢাকা দিয়ে রাখবেন ঢাকা খুলে উপরে ধনেপাতা কুচি সামান্য গরম মশলার গুঁড়া ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন রুই মাছের দোঁপেয়াজা।

 

 

whatsapp logo

Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক