Hoop Food

ভাতের সঙ্গে খাওয়ার জন্য নিরামিষ মোচার চাপড় ঘন্ট বানানোর রেসিপি

মোচা খাওয়া স্বাস্থ্যের জন্য ভীষণ উপকারী। বিশেষ করে যে সমস্ত মহিলাদের পিরিয়ড সংক্রান্ত কোন সমস্যা হয় তারা নিয়মিত মোচা খেলে এই সমস্যার হাত থেকে রেহাই পেতে পারেন। এতে রক্তশূন্যতা অনেকটাই কমে যায়, পলিসিসটিক ওভারি যাদের রয়েছে, তারা অবশ্যই নিয়মিত মোচা খেতে পারেন যারা কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভুগছেন তাদের জন্য অনবদ্য একটি ওষুধ শরীরে হিমোগ্লোবিনের মাত্রা কমে গেলে খরচ ইত্যাদি আপনার জন্য ওষুধের মতো কাজ করে যারা ডায়াবেটিক রোগী আছেন তারা অবশ্যই মোচা খান।

মোচার মধ্যে থাকা ম্যাগনেসিয়াম উদ্বেগ এবং হতাশা কমাতে সাহায্য করে। মোচায় থাকি প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট অ্যান্টি-অক্সিডেন্ট শরীরের হার্টের রোগ এবং ক্যান্সারের ঝুঁকি কমাতে সাহায্য করে। চোখের সমস্যা সমাধানে অবশ্যই মোচা খেতে পারেন। মেনোপজ হওয়ার পরে অনেক সময় হাড় দুর্বল হয়ে যায় তখন মোচা খুবই উপকারী। মোছায় রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি ও অ্যান্টিঅক্সিডেন্ট। অকাল বার্ধক্য রোধ করতে মোচা খুবই উপকারী একটি উপাদান। এই নিয়েই আমাদের আজকের রেসিপি ‘নিরামিষ মোচার চাপড় ঘন্ট’।

উপকরণ -»
একটা বড় আকারের মোচা
৩০০ গ্রাম মটর ডাল বাটা
হলুদ গুঁড়া ২ চা চামচ
লঙ্কাগুঁড়ো
জিরে গুঁড়ো এক চা-চামচ
ধনেগুঁড়ো এক চা-চামচ
নুন মিষ্টি স্বাদ মত
একটা কাঁচা দুধ
লঙ্কা বাটা ১ টেবিল চামচ
গোলমরিচ গুঁড়ো
গরম মশলা গুঁড়ো
সরষের তেল ১ কাপ
আদাবাটা ১ চা-চামচ, তেজপাতা, শুকনো লঙ্কা।
কোরানো নারকেল ১ কাপ

প্রণালী-»
একটি পাত্রের মধ্যে মটর ডাল বাটা, সামান্য হলুদ গুঁড়ো, সামান্য লঙ্কাগুঁড়ো, নুন, মিষ্টি স্বাদ মত এবং গোলমরিচ গুঁড়ো দিয়ে ভালো করে মিশিয়ে নিয়ে একটি ফ্রাইং প্যান এর মধ্যে সরষের তেল দিয়ে পুরো মটর ডালের মিশ্রণ দিয়ে ভালো করে এপিট ওপিট করে ভেজে নিতে হবে। মোচা ছাড়িয়ে নিয়ে নুন, হলুদ দিয়ে সামান্য সেদ্ধ করে নিতে হবে। এরপর করাইয়ের মধ্যে সরষের তেল দিয়ে তাতে তেজপাতা, শুকনো লঙ্কা, গোটা জিরে ফোঁড়ন দিয়ে আদা বাটা, কাঁচা লঙ্কা বাটা, হলুদ গুঁড়ো, লঙ্কাগুঁড়ো, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো দিয়ে ভালো করে কষাতে হবে। এরপর এরমধ্যে সেদ্ধ করে রাখা মোচা দিয়ে দিতে হবে। বেশ ভাল করে নাড়িয়ে চাড়িয়ে সামান্য উষ্ণ গরম জল দিয়ে ঢাকা দিয়ে রাখতে হবে। ঢাকা খুলে নুন, চিনি এবং দুধ দিয়ে দিতে হবে। এরপর ভালো করে নাড়িয়ে চাড়িয়ে কোরানো নারকেল এবং মটর ডালের চাপড় হাতের সাহায্যে সামান্য ভেঙে ভালো করে মেশাতে হবে। বেশ মাখোমাখো হয়ে গেলে নামানোর আগে এক চামচ ঘি এবং সামান্য গরম মশলার গুঁড়ো ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন নিরামিষ মোচার চাপড় ঘন্ট।

whatsapp logo