whatsapp channel

Recipe: খাবারের শেষ পাতে স্বাদবদল করতে টক মিষ্টি পেঁপের চাটনি‌ বানানোর রেসিপি শিখে নিন

খাবার পরে একটুখানি মিষ্টি না হলে কি একেবারেই চলে না? আর চাটনি দিয়ে বেশ গরম গরম পাঁপড় দিয়ে খেতে আপনার ভীষণ ভালো লাগে, তাহলে এই সিজনে বানিয়ে ফেলতে পারেন পেঁপের…

Avatar

খাবার পরে একটুখানি মিষ্টি না হলে কি একেবারেই চলে না? আর চাটনি দিয়ে বেশ গরম গরম পাঁপড় দিয়ে খেতে আপনার ভীষণ ভালো লাগে, তাহলে এই সিজনে বানিয়ে ফেলতে পারেন পেঁপের টক মিষ্টি চাটনি। চাটনি খেলে আপনার বাড়িতে আসা অতিথি কিংবা আপনার বাড়ির লোকও কিন্তু একেবারে অবাক হয়ে যাবে, আপনার Hoophaap গুণে প্রশংসায় পঞ্চমুখ হবেন, তাই আর দেরি না করে চটজলদি বানিয়ে ফেলুন পেঁপের টক মিষ্টি চাটনি।

উপকরণ –
একটি বড় আকারের কাঁচা পেঁপে
গোটা সরষে ১ টেবিল চামচ
শুকনো লঙ্কা দুটি
তেজপাতা একটি
সাদা তেল তিন টেবিল চামচ
চিনি সামান্য পরিমাণ
নুন
বেশ কয়েকটা কারি পাতা
তেঁতুল এর ক্বাথ এক বাটি

প্রণালী- প্রথমে পেঁপের খোসা ছাড়িয়ে নিয়ে ভালো করে কুরে সামান্য নুন জলে সেদ্ধ করে নিতে হবে। এরপর কড়াইতে সাদা তেল গরম করে তাতে গোটা সরষে, শুকনো লঙ্কা, তেজপাতা দিয়ে তার মধ্যে পেঁপে দিয়ে দিতে হবে। এরপর এর মধ্যে চিনি দিয়ে ভালো করে গলিয়ে নিতে হবে। তারপর বেশ কয়েকটা কারিপাতা, তেঁতুলের ক্বাথ এবং সামান্য পরিমাণ নুন দিয়ে ভালো করে নাড়াচাড়া করে ভাজা ভাজা করে নিতে হবে। দেখবেন রঙ একটু পরিবর্তন হয়েছে, রঙ যখন চলে এসেছে, তখন বুঝবেন হয়ে গেছে চটজলদি ভাতের পাতে পরিবেশন করুন টক-মিষ্টি পেঁপের চাটনি।

whatsapp logo