whatsapp channel

Recipe: ভাতের সঙ্গে খাওয়ার জন্য বানিয়ে ফেলুন অসাধারণ ‘সরষে মালাই রুই’, রেসিপি শিখে নিন

কথায় আছে, 'মাছে ভাতে বাঙালি' বাঙালির পাতে দুপুর বেলা খাওয়ার সময় মাছ পরবে না, এমনটা তো হতেই পারে না। কিন্তু কেমন হয়, যদি আপনি বাড়িতেই চটজলদি বানিয়ে ফেলতে পারেন রুই…

Avatar

Advertisements
Advertisements

কথায় আছে, ‘মাছে ভাতে বাঙালি’ বাঙালির পাতে দুপুর বেলা খাওয়ার সময় মাছ পরবে না, এমনটা তো হতেই পারে না। কিন্তু কেমন হয়, যদি আপনি বাড়িতেই চটজলদি বানিয়ে ফেলতে পারেন রুই মাছের একটু অন্য রকম স্বাদের একটা রেসিপি, তাহলে কিন্তু একেবারে মন্দ হয় না, এটি খেতেও অসাধারণ তাই বাড়িতে অতিথি আসুক বা নিজেদের মুখের স্বাদ বদলাতে অবশ্যই বানিয়ে ফেলুন ‘সরষে মালাই রুই’ তৈরির রেসিপি।

Advertisements

উপকরণ –
রুই মাছের টুকরো দশটি
নুন, মিষ্টি স্বাদ মত
নারকেলবাটা ৬ টেবিল চামচ
নারকেলের দুধ ১ কাপ
টক দই ৩ টেবিল চামচ
সরষে বাটা ৪ টেবিল চামচ
কাজু বাদাম বাটা তিন টেবিল চামচ
পেঁয়াজ বাটা তিন টেবিল চামচ
টমেটো বাটা দুই টেবিল চামচ
আদা বাটা এক টেবিল চামচ
হলুদ গুঁড়া এক টেবিল-চামচ
লঙ্কাগুঁড়ো স্বাদমতো
কাঁচা লঙ্কা বাটা স্বাদমতো
ধনেপাতা কুচি এক মুঠো
সরষের তেল এক কাপ

Advertisements

প্রণালী – কড়াইয়ে সরষের তেল গরম করে প্রথমে মাছগুলোকে নুন, হলুদ মাখিয়ে এপিঠ-ওপিঠ করে ভেজে তুলে রাখতে হবে। এরপর কড়াইতে আরও বেশ খানিকটা সরষের তেল দিয়ে দিন তারপর একে একে পেঁয়াজ বাটা, আদা বাটা, টমেটো বাটা, রসুন বাটা দিয়ে ভালো করে কষিয়ে নারকেল বাটা, কাজুবাদাম বাটা, সরষে বাটা, হলুদ গুঁড়ো, লঙ্কাগুঁড়ো, নুন, মিষ্টি স্বাদ মত দিয়ে ভালো করে কষিয়ে নিন। এরপর জলের বদলে নারকেলের দুধ ব্যবহার করবেন। ভালো করে মশলা কষানোর পর নারকেলের দুধ এবং মাছের টুকরোগুলো দিয়ে দিন। বেশ ভালো করে ফুটতে দিন, ফুটে যখন দেখবেন চারদিক দিয়ে তেল বেরিয়েছে তখন বুঝতে পারবেন, রান্না ঠিক হয়ে গেছে, তবে নারকেলের দুধ দেওয়ায় কিন্তু তেলের পরিমাণটা খানিক বেশি মনে হতে পারে, সে ক্ষেত্রে সরষের তেলের পরিমাণ খানিকটা কমিয়ে দিতে পারেন, ঘন ঘন হয়ে গেলে পুরো ধনেপাতা কুচি, চিরে রাখা কাঁচালঙ্কা ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন ‘সরষে মালাই রুই’।

Advertisements

Recipe: ভাতের সঙ্গে খাওয়ার জন্য বানিয়ে ফেলুন অসাধারণ 'সরষে মালাই রুই', রেসিপি শিখে নিন

Advertisements
whatsapp logo
Advertisements