whatsapp channel

Recipe: একবার খেলে বারবার খাবেন, বাড়িতে কুমড়োর পায়েস বানানোর রেসিপি শিখে নিন

মিষ্টি খেতে ভালোবাসে না এমন বাঙালি খুঁজে পাওয়া যায় না, এছাড়া জন্মদিন বা যে কোনো অনুষ্ঠানে খাওয়ার পরে যদি পায়েস হয়, তাহলে তো কথাই নেই, সব সময় ভাতের পায়েস বা…

Avatar

Advertisements
Advertisements

মিষ্টি খেতে ভালোবাসে না এমন বাঙালি খুঁজে পাওয়া যায় না, এছাড়া জন্মদিন বা যে কোনো অনুষ্ঠানে খাওয়ার পরে যদি পায়েস হয়, তাহলে তো কথাই নেই, সব সময় ভাতের পায়েস বা সিমুই এর পায়েস খেতে যদি না ভালো লাগে তাহলে চটজলদি বানিয়ে ফেলতে পারেন অসাধারণ কুমড়োর পায়েস। কুমড়ো দিয়ে এই পায়েস খেতে যেমন সুন্দর হয়, তেমন দেখতে সুন্দর হয়, তাই আর দেরি না করে আমাদের Hoophaap এর পাতায় জলদি দেখে ফেলুন অসাধারণ কুমড়োর পায়েস বানানোর অসাধারণ রেসিপি।

Advertisements

Advertisements

উপকরণ –
পাকা মিষ্টি কুমড়ো ২০০ গ্রাম
নুন, মিষ্টি স্বাদ মত
কোরানো নারকেল ৪ টেবিল চামচ
চিনি ৪ টেবিল চামচ
কাজুবাদাম কুচি এক মুঠো
কিশমিশ কুচি করা এক মুঠো
ড্রাই ফ্রুট কুচি করা এক মত
স্যাফ্রন এক চিমটে
দুধ দুই লিটার
ঘি পাঁচ টেবিল চামচ

Advertisements

Advertisements

প্রণালী – দুধ ভালো করে গরম করে ফুটে গেলে, অন্য একটি পাত্রে ভালো করে ঘি গরম করে তাতে কুমড়ো কুচি কুচি করে কেটে দিলে ভালো করে ভেজে নিতে হবে। এরপর গরম দুধের মধ্যে ভেজে রাখা কুমড়ো দিয়ে খুব ভালো করে নাড়াচাড়া করতে হবে। তারপরে দিয়ে দিতে হবে। কোরানো নারকেল, চিনি, কাজুবাদাম, কিশমিশ, ড্রাই ফ্রুট। খুব ভালো করে ঘন হয়ে গেলেও স্যাফ্রন দিয়ে ভালো করে নাড়াচাড়া করে বেশ খানিকক্ষণ স্ট্যান্ডিং টাইমে রেখে বেশ অনেকক্ষণ রেখে দিয়ে ওপরে আবারো ড্রাই ফ্রুট কুচি দিয়ে সাজিয়ে পরিবেশন করুন কুমড়োর পায়েস।

whatsapp logo
Advertisements