Hoop Food

Recipe: ভাতের সঙ্গে খাওয়ার জন্য বাঁধাকপি ওমলেট কারি নিরামিষ রেসিপি

শীতকাল মানেই বাজারে প্রচুর পরিমাণে বাঁধাকপি পাওয়া যাবে। বাঁধাকপির মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি এই বাঁধাকপি খাওয়া স্বাস্থ্যের জন্য ভীষণ ভালো। কিন্তু যারা থাইরয়েডের সমস্যায় ভুগছেন, তারা বাঁধাকপি খাবেন না। অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিয়ে খাবেন। বাড়িতে হঠাৎ করে অতিথির আগমন হলে যদি নিরামিষ কিছু রান্না করে তার সামনে দিতে চান অবশ্যই রান্না করে দেখতে পারেন Hoophaap স্পেশাল এই রেসিপি।

উপকরণ
একটি বড় আকারের বাঁধাকপি
আদা বাটা ১ টেবিল চামচ
টমেটো বাটা ২ টেবিল চামচ
বেসন ১ চা চামচ
জিরা গুঁড়ো ১ চা চামচ
ধনে গুঁড়ো ১ চা চামচ
লঙ্কা গুঁড়ো স্বাদমতো
ধনেপাতা কুচি স্বাদমতো
কাসুরি মেথি ১ চা চামচ
সরষের তেল পাঁচ টেবিল চামচ
নুন, মিষ্টি স্বাদ মত

প্রণালী- বাঁধাকপিকে কুচিকুচি করে ভালো করে কেটে নিতে হবে। এরপর বেশিরভাগ বাঁধাকপিকে আলাদা করে রাখতে হবে। আলাদা করা বাঁধাকপির সঙ্গে নুন, ঝাল কাঁচা লঙ্কা, কুচি ধনেপাতা, বেসন কুচি দিয়ে ভালো করে মাখিয়ে আধ ঘন্টা রেখে দিতে হবে।

এরপর ফ্রাইংপ্যানে সরষের তেল গরম করে সেখানে আদা বাটা, টমেটো বাটা এবং বাকি কুচি করে কেটে রাখা বাঁধাকপির সমস্ত গুঁড়ো মশলা দিয়ে ভালো করে কষাতে হবে। ধনেপাতা কুচি দিয়ে উষ্ণ গরম জল দিয়ে ঢাকা দিয়ে রাখতে হবে।

একটি স্টিলের প্লেট এর মধ্যে সামান্য পরিমাণে তেল ব্রাশ করে নিয়ে, ওই বাঁধাকপির ঝোলের মাঝে দিয়ে দিতে হবে। ঝোলের উপর একটি জাল দিয়ে বা স্ট্যান্ড দিয়ে, ওই ঝোলের ওপরে একটি স্ট্যান্ড বসিয়ে রেখে আবারো চাপা দিয়ে দিতে হবে। একসাথে ঝোল ও বেসন বাঁধাকপি যাতে সেদ্ধ হয়। পাঁচ মিনিট পর চাপা খুলে থালার বাঁধা কপি টুকরো টুকরো করে কেটে ঝোলের মধ্যে দিতে হবে। নুন মিষ্টি স্বাদমতো দিতে হবে। আবারও চাপা দিয়ে দিতে হবে। নামানোর আগে কাসুরি মেথি গুঁড়ো করে ওপরে ছড়িয়ে দিতে হবে এবং গরম মশলা ছড়িয়ে দিয়ে গরম গরম সার্ভ করুন ভেজ বাঁধাকপি ওমলেট কারি (Veg Bandhakopi omelette Curry).

Related Articles