whatsapp channel

রেস্টুরেন্টের স্টাইলে গন্ধরাজ ভেটকি বানানোর রেসিপি

ভেটকি মাছের পাতুরি অনেকেই খেয়েছেন, কিন্তু গন্ধরাজ ভেটকি অসাধারন একটি রেসিপি। অনেক রেস্টুরেন্টে এটি পরিবেশন করা হয়। কিন্তু আপনি কি জানেন? যারা ডায়েট করছেন বা বাড়িতে যদি বাচ্চা এবং বৃদ্ধ…

Avatar

HoopHaap Digital Media

ভেটকি মাছের পাতুরি অনেকেই খেয়েছেন, কিন্তু গন্ধরাজ ভেটকি অসাধারন একটি রেসিপি। অনেক রেস্টুরেন্টে এটি পরিবেশন করা হয়। কিন্তু আপনি কি জানেন? যারা ডায়েট করছেন বা বাড়িতে যদি বাচ্চা এবং বৃদ্ধ থাকে তেল ছাড়াই হয়ে যেতে পারে এই অসাধারণ রেসিপিটি চটজলদি বানিয়ে ফেলুন ‘গন্ধরাজ ভেটকি’।

উপকরণ:
৫ টুকরো ভেটকি মাছ
২ টেবিল চামচ আদা বাটা
২ টেবিল চামচ লঙ্কা বাটা
১ কাপ জল ঝরানো টক দই
গন্ধরাজ লেবুর রস ২ টেবিল চামচ
এক চামচ গন্ধরাজ লেবুর জেস্ট
নুন চিনি স্বাদমতো

প্রণালী: প্রথমে একটি পাত্রের মধ্যে মাঝে টুকরোগুলোকে নুন এবং লেবুর রস ও সামান্য লঙ্কা বাটা দিয়ে মাখিয়ে কম করে এক ঘণ্টা রেখে দিতে হবে। এরপর আর একটি পাত্রের মধ্যে জল ঝরানো টক দই, আদা বাটা, লঙ্কা বাটা, নুন, মিষ্টি স্বাদমতো লেবুর রস এবং গন্ধরাজ লেবুর জেস্ট ভাল করে মিশিয়ে নিতে হবে। তারপরে মাছের থেকে চেপে চেপে জল ভালো করে বার করে নিয়ে মাছের টুকরোগুলো দিয়ে মেখে নিতে হবে। এরপর একটা স্টিলের টিফিন বক্সের মধ্যে মাছ গুলি দিয়ে দিতে হবে করায় জল গরম করে একটি স্ট্যান্ডের ওপর টিফিন বক্স দিয়ে ১৫ মিনিটের জন্য ঢাকা দিয়ে রাখতে হবে। ১৫ মিনিট পরে ঢাকা খুলে গরম গরম পরিবেশন করুন ‘গন্ধরাজ ভেটকি’।

Avatar