অতি সুস্বাদু রুই কলমির পোলাও বানানোর সেরা রেসিপি শিখে নিন

বর্ষাকালে প্রচুর পরিমাণে কলমি শাক বাজারে পাওয়া যায়। এই শাক সকলেরই প্রিয়। রান্নাটা যদি হয় রুই কলমির পোলাও তাহলে মন্দ হয় না। জেনে নিন অতি সুস্বাদু এই রেসিপিটি। কলমি শাক…

HoopHaap Digital Media

বর্ষাকালে প্রচুর পরিমাণে কলমি শাক বাজারে পাওয়া যায়। এই শাক সকলেরই প্রিয়। রান্নাটা যদি হয় রুই কলমির পোলাও তাহলে মন্দ হয় না। জেনে নিন অতি সুস্বাদু এই রেসিপিটি। কলমি শাক দিয়ে পোলাও কথাটি শুনলেই ভারি অবাক লাগে কিন্তু খেতে ততটাই সুন্দর হয় একবার রান্না করে দেখতে পারেন।

উপকরণ ( এক জনের হিসাবে) -»
কলমি শাক ১ আঁটি
রুই মাছ ২ টুকরো
পেঁয়াজ বাটা ২ টেবিল চামচ
আদা বাটা ১ টেবিল চামচ
রসুন বাটা ২ টেবিল চামচ
টমেটো বাটা ১ টেবিল চামচ
লঙ্কা বাটা স্বাদমতো
হলুদ গুঁড়া ১ টেবিল চামচ
লঙ্কাগুঁড়ো স্বাদমতো
জিরে গুঁড়ো ১ টেবিল চামচ
গোটা জিরে ১ টেবিল চামচ
কাজু, কিশমিশ
সরষের তেল ৩ টেবিল চামচ
ঘি ২ টেবিল চামচ
নুন, মিষ্টি স্বাদ মত
গোবিন্দভোগ চাল ১৫০ গ্রাম

প্রণালী -»
প্রথমে কড়াইতে সরষের তেল গরম করে তাতে পেঁয়াজ বাটা, আদা বাটা, রসুন বাটা, টমেটো বাটা, লঙ্কা বাটা, হলুদ গুঁড়ো, লঙ্কাগুঁড়ো, জিরে গুঁড়ো দিয়ে ভালো করে কষাতে হবে। কষানো হয়ে গেলে নুন, মিষ্টি স্বাদ মত দিতে হবে। এরপর কাঁচা মাছ দিয়ে দিতে হবে। কাঁচা মাছ খেতে কারো যদি অসুবিধা হয় তাহলে মাছটি হালকা ভেজে রাখতে পারেন। ভালো করে কষানো হয়ে গেলে এরমধ্যে কুচি করে কেটে ধুয়ে রাখা কলমি শাক দিয়ে দিতে হবে। বেশ অনেকক্ষণ ধরে কষাতে হবে যাতে কলমি শাক একেবারে সুন্দর করে সেদ্ধ হয়ে যায়। সামান্য উষ্ণ গরম জল দিয়ে ঢাকা দিয়ে রাখতে হবে অন্তত ১০ মিনিট পরে ঢাকা খুলে নিলেই মাছ আর শাকের গ্রেভি তৈরি হয়ে যাবে।

এরপর গোবিন্দভোগ চাল অন্তত এক ঘন্টার জন্য ভিজিয়ে রাখতে হবে। এরপর জল থেকে তুলে ভালো করে শুকিয়ে নিতে হবে। কড়াইতে ঘি গরম করে তাতে তেজপাতা, শুকনো লঙ্কা, দারচিনি, এলাচ, লবঙ্গ, গোটা জিরে ফোড়ন দিতে হবে। এরপর শুকিয়ে রাখা চাল দিয়ে অন্তত এক মিনিটের জন্য ভাজতে হবে। ভালো করে ভাজা ভাজা হয়ে গেলে গ্রেভি শুদ্ধ মাছ এবং শাক দিয়ে দিতে হবে। এরপর চালের সঙ্গে ভালো করে মাখো মাখো করে নিতে হবে। প্রয়োজন অনুযায়ী, ছোট ছোট পাত্র করে অল্প অল্প করে জল দিতে হবে। নুন মিষ্টি স্বাদমতো দিতে হবে। মিষ্টি বেশি করে দিতে হবে। তবে খুব বেশী খুন্তি দিয়ে নাড়াবেন না তাতে মাছ ভেঙে যেতে পারে। এইভাবে ঢিমে আঁচে রান্না করতে করতে যখন দেখবেন চাল সেদ্ধ হয়ে গেছে তখন প্রয়োজন মতন কাজু, কিশমিশ দিয়ে দিন। নামানোর আগে ঘি দিয়ে গরম গরম পরিবেশন করুন ‘রুই কলমির পোলাও’।

Leave a Comment