whatsapp channel

Recipe: নিরামিষের দিনে একটি রেসিপিতেই জমে যাবে দুপুরের লাঞ্চ, চেটেপুটে খাবেন সকলে

বাইরে ঝমাঝম বৃষ্টি পড়ছে? বাইরে বেরিয়ে মাছ, ডিম, মাংস কিনতে পারছেন না? কিন্তু কি রান্না করবেন বুঝতে পারছেন না? অনেকেই আবার মঙ্গলবার, বৃহস্পতিবার, শনিবার নিরামিষ আহার করেন। এই নিরামিষ সবজি…

Avatar

Advertisements
Advertisements

বাইরে ঝমাঝম বৃষ্টি পড়ছে? বাইরে বেরিয়ে মাছ, ডিম, মাংস কিনতে পারছেন না? কিন্তু কি রান্না করবেন বুঝতে পারছেন না? অনেকেই আবার মঙ্গলবার, বৃহস্পতিবার, শনিবার নিরামিষ আহার করেন। এই নিরামিষ সবজি রান্না করবেন অনেকেই মাথা খাটিয়ে বার করতে পারে না। দেরি না করে চটজলদি দেখে ফেলুন, আজকের আমাদের এই রেসিপি। Hoophaap এর পাতায় এই রেসিপিটির নাম হল ঘরোয়া পোলাও।

Advertisements

উপকরণ –
আড়াইশো গ্রাম গোবিন্দভোগ চাল
একটা গাজর কুচি কুচি করে কাটা
একটা ক্যাপসিকাম কুচি কুচি করে কাটা
পনির ২৫০ গ্রাম
ঘি ৩ টেবিল চামচ
সাদা তেল ৪ টেবিল চামচ
হলুদ গুঁড়া সামান্য
নুন, মিষ্টি স্বাদমতো
তেজপাতা, এলাচ, লবঙ্গ, দারচিনি
কাজু, কিশমিশ,
গরম মশলার গুঁড়ো এক চা চামচ

Advertisements

প্রণালী – প্রথমে চাল দিয়ে ভালো করে ধুয়ে নিতে হবে। তারপর আধ ঘন্টার জন্য ভিজিয়ে হালকা করে ভাত করে নিতে হবে। মানে আধ সেদ্ধ করে নিতে হবে। কড়াইতে সাদা তেল গরম করে তেজপাতা, এলাচ, লবঙ্গ, দারচিনি দিয়ে দিতে হবে। তারপর এক এক করে গাজর, ক্যাপসিকাম, পনির ছোট ছোট করে টুকরো করে দিয়ে সামান্য হলুদ গুঁড়া এবং মিষ্টি ভালো করে দিয়ে মেশাতে হবে। সামান্য তেলে ভেজে রাখা কাজু এবং কিশমিশ দিয়ে দিতে হবে। তারপর চাল দিয়ে ভাল করে নাড়াচাড়া করতে হবে। সামান্য উষ্ণ গরম জল দিয়ে কিছুক্ষণের জন্য ঢাকা দিয়ে রাখতে হবে। তারপর ঢাকা খুলে ভালো করে নাড়াচাড়া করে ওপরে সামান্য গরম মশলার গুঁড়া, ঘি ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন ‘নিরামিষ ঘরোয়া পোলাও’।

Advertisements

Recipe: নিরামিষের দিনে একটি রেসিপিতেই জমে যাবে দুপুরের লাঞ্চ, চেটেপুটে খাবেন সকলে

Advertisements
whatsapp logo
Advertisements