whatsapp channel

Recipe: ভাতের সঙ্গে খাওয়ার জন্য মটর মাশরুম মাসালা বানানোর রেসিপি শিখে নিন

অতিথি আপ্যায়ন করতে গেলে লুচি, পরোটা, ফ্রাইড রাইস, পোলাও এমনকি ভাতের সঙ্গে ও বানিয়ে ফেলতে পারেন অসাধারণ রেসিপি। বিশেষত যারা মাছ, মাংস পছন্দ করেন না, তাদেরকে ভালো লাগানোর জন্য অবশ্যই…

Avatar

HoopHaap Digital Media

অতিথি আপ্যায়ন করতে গেলে লুচি, পরোটা, ফ্রাইড রাইস, পোলাও এমনকি ভাতের সঙ্গে ও বানিয়ে ফেলতে পারেন অসাধারণ রেসিপি। বিশেষত যারা মাছ, মাংস পছন্দ করেন না, তাদেরকে ভালো লাগানোর জন্য অবশ্যই বানাতে পারেন এই অসাধারণ রেসিপি। চটজলদি বানিয়ে ফেলুন মটর মাশরুম মাসালা ( matar mushroom masala) ।

উপকরণ –
শুকনো লঙ্কা স্বাদমতো
রসুন ছয়কোয়া
পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ
ধনেপাতা কুচি স্বাদমতো
কড়াইশুঁটি এক বাটি
ধনে গুঁড়ো ১ চা চামচ
জিরে গুঁড়ো ১ চা চামচ
মাশরুম পরিমাণমতো
কসৌরি মেথি ১ চা চামচ
লঙ্কাগুঁড়ো স্বাদমতো
হলুদ গুঁড়ো ১ চা চামচ
মাখন ২ টেবিল চামচ
সাদা তেল ৪ টেবিল চামচ
নুন মিষ্টি স্বাদ মত
একটা বড় আকারের টমেটো পেস্ট করা
গরম মশলা গুঁড়া সামান্য

প্রণালী – প্রথমে শুকনো লঙ্কা অন্তত কুড়ি মিনিটের জন্য জলে ভিজিয়ে রাখতে হবে। এরপর ভেজানো শুকনো লঙ্কা এবং রসুনের একটি পেস্ট বানিয়ে নিতে হবে। কড়াইয়ে মাখন ও সাদা তেল গরম করে তাতে গোটা জিরে, শুকনো লঙ্কা, তেজপাতা ফোড়ন দিয়ে পেঁয়াজ কুচি এবং শুকনো লঙ্কা ও রসুনের পেস্ট দিয়ে ভালো করে নাড়াচাড়া করতে হবে। টমেটো পেস্ট দিয়ে দিতে হবে। ধনেপাতা কুচি দিয়ে দিতে হবে কড়াইশুঁটি(Matar)খানিকটা সেদ্ধ করে দিতে হবে। নুন মিষ্টি স্বাদ মত দিতে হবে। মাশরুম (mushroom) পরিমাণমতো দিয়ে কসৌরি মেথি হাতে করে গুঁড়ো করে দিয়ে এছাড়া সমস্ত গুঁড়ো মশলা দিয়ে ভালো করে কষাতে হবে। সামান্য উষ্ণ গরম জল দিয়ে খানিকক্ষণের জন্য ঢাকা দিয়ে রাখতে হবে। ঢাকা খুলে ওপরে গরম মশলা গুঁড়া ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন মটর মাশরুম মাসালা।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media