whatsapp channel

Coriander leaves: এইভাবে রাখলে দীর্ঘদিন পর্যন্ত তাজা থাকবে ধনেপাতা, জানুন কিভাবে করবেন সংরক্ষণ

বাঙালি রান্নায় ধনেপাতার একটা আলাদা মাহাত্ম্য রয়েছে। এই জিনিসটি বাঙালি যে কোন রান্নাতে দিলেই সেই রান্নার স্বাদ একেবারে দ্বিগুণ হয়ে যায়। যে কোন রান্নার স্বাদ একা হাতে পাল্টে দিতে পারে…

Avatar

Sourish Das

বাঙালি রান্নায় ধনেপাতার একটা আলাদা মাহাত্ম্য রয়েছে। এই জিনিসটি বাঙালি যে কোন রান্নাতে দিলেই সেই রান্নার স্বাদ একেবারে দ্বিগুণ হয়ে যায়। যে কোন রান্নার স্বাদ একা হাতে পাল্টে দিতে পারে এই ধনেপাতা। শুধু বাঙালি রান্না কেন ভারতের অন্যান্য প্রদেশের রান্নাতেও ধনেপাতার ভালো ব্যবহার আছে। অনেক রাজ্যে মাংসের রেসিপিতেও ধনেপাতার ব্যবহার হয়। ভারতীয় ভোজনবিলাসে ধনেপাতার একটা আলাদা পরিচয় রয়েছে। কিন্তু ধনেপাতা বাড়িতে এনে রাখলে অনেক সময় কিন্তু খারাপ হয়ে যায়। এই সমস্যার সাথে মোকাবিলা করার একটা সহজ উপায় রয়েছে।

অনেকেই মনে করেন যদি ধনেপাতা নিয়ে এসে সরাসরি ফ্রিজে ঢুকিয়ে দেওয়া যায় তাহলে সেই ধনেপাতা ভালো থাকবে। কিন্তু সেটা কখনোই হয় না কারণ ফ্রিজে গেলেও ধনেপাতা শুকিয়ে যায়। অনেক সময় সেই ধনেপাতার স্বাদ আরো খারাপ হয়ে যায়, আগের থেকে। তখন আর সেই ধনেপাতা খুব একটা ভালো স্বাদ দিতে পারেনা রান্নায়। তাই যদি ধনেপাতা আপনাকে কিনতেই হয় তাহলে সেই জিনিসটিকে ভালো করে সংরক্ষণ করার পদ্ধতিটাও জানা উচিত। আজকে আপনাকে এমনই একটি পদ্ধতির ব্যাপারে জানাবো যার মাধ্যমে আপনি খুব সহজে বাড়িতে ধনেপাতা দীর্ঘদিনের জন্য সংরক্ষণ করতে পারেন।

বাজার থেকে ধনেপাতা কিনে এনে প্রথমে সেটিকে বেছে ভালো করে পরিষ্কার করে নিন। যদি কোন পচা পাতা থাকে এবং শিকড় থাকে তাহলে সেটাকে বাদ দিয়ে দিন। এরপর একটা পাত্রে সামান্য জল নিয়ে তাদের কিছুটা হলুদ গুঁড়ো মিশিয়ে নিন। এই জলে ঘন্টাখানেক এর জন্য সেই ধনেপাতা ডুবিয়ে রাখুন এবং তারপর জল দিয়ে ধুয়ে ভালো করে শুকিয়ে নিন সেই ধনেপাতা।

এরপর কয়েকটা কয়েকটা করে ধনেপাতা নিয়ে একটা ছোট ছোট গুচ্ছ তৈরি করুন। সব ধনেপাতা একসঙ্গে নিয়ে নেবেন না তাহলে কিন্তু ধনেপাতা শেষমেষ খারাপ হয়ে যাবে। আলাদা আলাদা করে গুচ্ছ তৈরি করুন এবং ছোট ছোট গুচ্ছ বানান। এবার সেটা এয়ার টাইট কন্টেনারে রাখুন এবং পেপার টাওয়েল দিয়ে এই ধনেপাতার গুচ্ছগুলিকে ভালো করে মুড়ে দিন। মনে রাখবেন পাতার উপরেও কিন্তু আপনাকে পেপার টাওয়েল দিতে হবে। এরপরে ভালো করে পাত্রের ঢাকনা আটকে ফ্রিজে রেখে দিন। তাহলেই দুই থেকে তিন সপ্তাহ পর্যন্ত ধনেপাতা ভালো থাকবে।

whatsapp logo