Hoop Food

Recipe: পুজোর সময় অতিথিকে মিষ্টি মুখ করাতে চান? অল্প খরচে বাড়িতে বানান নারকেল ছাবা

Advertisements

যদি বাইরে থেকে মিষ্টি কিনে আনতে না চান, তাহলে বাড়িতেই কিন্তু বানিয়ে ফেলতে পারেন অসাধারণ স্বাদের নারকেল ছাবা। প্রত্যেকের বাড়িতেই বিজয়া দশমী উপলক্ষে নারকেল নাড়ু তো হয়েই থাকে, কিন্তু যদি একটু অন্যরকম কিছু খাইয়ে আপনার বাড়িতে আসা অতিথিদের মন জয় করতে চান তাহলে কিন্তু অসাধারণ এই রেসিপিটি ট্রাই করতে পারেন।

রেসিপিটি একবার খেলে কথা দিচ্ছি আর বাইরে থেকে মিষ্টি কিনে এনে খেতে ইচ্ছা করবে না। যারা একটু রান্নাতে ফিউশন পছন্দ করেন তারা কিন্তু একটু অন্যরকম ভাবে এটি বানিয়ে ফেলতে পারেন, মানে নতুন আধুনিক কিছু উপাদান যোগ করলেই কিন্তু রান্নাটি একেবারে অন্য স্বাদের এবং সুস্বাদু হবে। তবে যারা সুগারের রোগী আছেন তারা যদি মিষ্টিটি চিনির জন্য খেতে না চান সেক্ষেত্রে এখানে সামান্য পরিমাণে গুড় অথবা খেজুর এবং কিশ মিশ টুকরো করে কেটে দিতে পারেন। এর মধ্যে যেহেতু বাইরের কোন রং বা প্রিজারভেটিভ ব্যবহার করছে না তাই বাচ্চাদের এবং বৃদ্ধদের একেবারে মন খুলে খাওয়াতে পারেন।

উপকরণ
একটি কোরানো নারকেল
গুঁড়ো দুধ পরিমাণ মতন
এক লিটার তরল দুধ
চিনি পরিমান মত
সুজি এক কাপ
ড্রাই ফ্রুট কুচি করে কাটা পছন্দ মত

প্রণালী: প্রথমে দুধ ভালো করে জ্বাল দিয়ে দিতে হবে, এরপর বেশ ঘন হয়ে এলে তার মধ্যে হালকা ভেজে রাখার সুজি, কোরানো নারকেল, চিনি গুঁড়ো দুধ দিয়ে ভালো করে নাড়াচাড়া করতে হবে। যখন দেখবেন বেশ ঘন হয়ে গেছে তখন বুঝবেন আপনার রান্নাটি প্রায় হয়ে এসেছে এরপরে খুব ভালো করে ঘন করে নিয়ে একটি থালার মধ্যে হালকা পরিমাণে ঘি ব্রাশ করে নিতে হবে, তারপর এটি ঢেলে টুকরো টুকরো করে কেটে নিলেই একেবারে তৈরি হয়ে যাবে অসাধারণ নারকেল ছাবা।

Recipe: পুজোর সময় অতিথিকে মিষ্টি মুখ করাতে চান? অল্প খরচে বাড়িতে বানান নারকেল ছাবা

Shreya Maitra Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক