whatsapp channel

Recipe: ভাতের সঙ্গে খাওয়ার জন্য ‘ভোলা মাছের কালিয়া’ রেসিপি শিখে নিন

ভাতের সঙ্গে খাওয়ার জন্য চটজলদি বানিয়ে ফেলতে পারেন অসাধারণ একটি রেসিপি। রেসিপিটা বাড়িতে অতিথি আসুক না নিজেদের মুখের স্বাদ বদলাতে অবশ্যই একবার অন্তত রান্না করুন। ভোলা মাছ অনেকের বাড়িতেই থাকে…

Avatar

ভাতের সঙ্গে খাওয়ার জন্য চটজলদি বানিয়ে ফেলতে পারেন অসাধারণ একটি রেসিপি। রেসিপিটা বাড়িতে অতিথি আসুক না নিজেদের মুখের স্বাদ বদলাতে অবশ্যই একবার অন্তত রান্না করুন। ভোলা মাছ অনেকের বাড়িতেই থাকে কিন্তু এই রেসিপিটি একবার করে দেখুন, দেখবেন বাড়ির মানুষ কেমন আঙুল চেটে চেটে খাচ্ছে।

উপকরণ –
গোটা ভোলা মাছ দশটি
পেঁয়াজ বাটা ৪ টেবিল চামচ
আদা বাটা ২ টেবিল চামচ
রসুন বাটা ৩ টেবিল চামচ
টমেটো বাটা ১ টেবিল চামচ
নুন মিষ্টির স্বাদ মত
সরষের তেল ৬ টেবিল চামচ
হলুদ গুঁড়া ১ টেবিল চামচ
লঙ্কাগুঁড়ো স্বাদ মত
জিরে গুঁড়ো ২ টেবিল চামচ
ধনে গুঁড়া ১ টেবিল চামচ
ধনেপাতা কুচি স্বাদমতো
কালোজিরে ১ চা-চামচ
কাঁচা লঙ্কা স্বাদমতো

প্রণালী- কড়াইতে সরষের তেল গরম করে কালো জিরে কাঁচা লঙ্কা ফোঁড়ন দিয়ে তার মধ্যে পেঁয়াজ বাটা, আদা বাটা, রসুন বাটা, টমেটো বাটা দিয়ে ভালো করে কষাতে হবে। এর মধ্যে ৩ টেবিল চামচ, টক দই দিয়ে নুন, মিষ্টি দিতে হবে সমস্ত গুঁড়ো মশলা ভালো করে দিয়ে কষিয়ে নিতে হবে। মাছগুলো হালকা করে ভেজে আগে থেকেই তুলে রাখতে হবে।

তবে যারা কাঁচা মাছে অসুবিধা হয় না তারা এই মাছটি কাঁচাও রান্না করতে পারেন। সেক্ষেত্রে খুব ভালো করে হালকা করে ভেজে নিয়ে তারপরে এই মিশ্রণের মধ্যে মাছ গুলো দিয়ে সামান্য জল দিয়ে ঢাকা দিয়ে রাখতে হবে। নুন মিষ্টি স্বাদমত দিতে হবে। তবে জল অবশ্যই সামান্য গরম জল দেবেন। তারপরে বেশ কিছুক্ষণ স্ট্যান্ডিং টাইমে রেখে ওপরে ধনে পাতা কুচি ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন ভোলা মাছের কালিয়া।

Recipe: ভাতের সঙ্গে খাওয়ার জন্য ‘ভোলা মাছের কালিয়া’ রেসিপি শিখে নিন

whatsapp logo