whatsapp channel

Chicken Recipe: ভাত, রুটি, লুচি, পরোটার সঙ্গে খাওয়ার জন্য ‘বাঁধাকপি চিকেন ভুনা’ বানানোর রেসিপি

ভাত, রুটি, লুচি, পরোটা, ফ্রাইড রাইস অথবা পোলাওয়ের সঙ্গে চটজলদি বানিয়ে ফেলতে পারেন বাঁধাকপি চিকেন ভুনা। শীতকালীন সবজি হিসেবে বাঁধাকপি বেশ কদর আছে। বাঁধাকপি খাওয়া স্বাস্থ্যের জন্য ভীষণ ভালো। তবে…

Avatar

HoopHaap Digital Media

ভাত, রুটি, লুচি, পরোটা, ফ্রাইড রাইস অথবা পোলাওয়ের সঙ্গে চটজলদি বানিয়ে ফেলতে পারেন বাঁধাকপি চিকেন ভুনা। শীতকালীন সবজি হিসেবে বাঁধাকপি বেশ কদর আছে। বাঁধাকপি খাওয়া স্বাস্থ্যের জন্য ভীষণ ভালো। তবে যাদের ইউরিক এসিডের সমস্যা আছে বা থাইরয়েডের সমস্যা আছে, তারা বাঁধাকপি চিকিৎসকের পরামর্শ না নিয়ে খাবেন না।

উপকরণ –
বাঁধাকপি বড় একটি
মুরগির মাংস ৫০০ গ্রাম
দুটি বড় আকারের পেঁয়াজ বাটা
আদা বাটা ১ টেবিল চামচ
রসুন বাটা ২ টেবিল চামচ
টমেটো বাটা ২ টেবিল চামচ
টক দই ১ কাপ
নুন, মিষ্টি স্বাদ মত
হলুদ গুঁড়ো ১ চা চামচ
লঙ্কাগুঁড়ো স্বাদমতো
জিরে গুঁড়ো ১ চা চামচ
ধনে গুঁড়ো ১ চা চামচ
ভাজা গরম মশলা গুঁড়ো ১ চা চামচ
কাশ্মীরি লঙ্কা গুঁড়ো ১ চা চামচ
কাজুবাদাম বাটা ২ টেবিল চামচ
চারমগজ বাটা ২ টেবিল চামচ
ধনেপাতা কুচি ১ কাপ
সরষের তেল ৬ টেবিল চামচ
গোটা গরম মশলা

প্রণালী – কড়াইতে সরষের তেল দিয়ে মাংসের টুকরোগুলোকে ভালো করে সামান্য নুন, হলুদ মাখিয়ে ভেজে নিতে হবে। বাঁধাকপিকে বড় বড় টুকরো করে কেটে নিতে হবে। কড়াইতে সরষের তেল দিয়ে এরপর গোটা গরম মশলা দিয়ে দিতে হবে। এরপর এর মধ্যে পেঁয়াজ বাটা, আদা বাটা, রসুন বাটা, টমেটো বাটা এবং সমস্ত গুঁড়ো মশলা দিয়ে ভালো করে কষাতে হবে। এরপর ভেজে রাখা মুরগির মাংস দিয়ে ভাল করে নাড়তে হবে। তারপরে টক দই, কাজুবাদাম বাটা, চারমগজ বাটা দিয়ে দিতে হবে। এরপরে এর মধ্যে বড় বড় টুকরো করে কেটে রাখা বাঁধাকপি দিয়ে ভালো করে নাড়াচাড়া করে দিয়ে, সামান্য উষ্ণ গরম জল দিয়ে অন্তত কিছুক্ষণের জন্য ঢাকা দিয়ে রাখতে হবে। ঢাকা খুলে করে ভেজে রাখা গরম মশলার গুঁড়া এবং ধনেপাতা কুচি ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন বাঁধাকপি চিকেন ভুনা।

Chicken Recipe: ভাত, রুটি, লুচি, পরোটার সঙ্গে খাওয়ার জন্য ‘বাঁধাকপি চিকেন ভুনা’ বানানোর রেসিপি

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media