whatsapp channel

ভাতের সঙ্গে খাওয়ার জন্য নিরামিষ পুর ভরা চিচিঙ্গা কারি রেসিপি

নিরামিষের দিনে অথবা নিজেদের মুখের স্বাদ বদলাতে কিংবা বাড়িতে অতিথি আপ্যায়নের জন্য অবশ্যই রান্না করতে পারেন নিরামিষ পুর ভরা চিচিঙ্গা কারি। চিচিঙ্গার মধ্যে রয়েছে প্রচুর উপকারী উপাদান। এটি রীতিমতো এন্টিবায়োটিকের…

Avatar

HoopHaap Digital Media

নিরামিষের দিনে অথবা নিজেদের মুখের স্বাদ বদলাতে কিংবা বাড়িতে অতিথি আপ্যায়নের জন্য অবশ্যই রান্না করতে পারেন নিরামিষ পুর ভরা চিচিঙ্গা কারি। চিচিঙ্গার মধ্যে রয়েছে প্রচুর উপকারী উপাদান। এটি রীতিমতো এন্টিবায়োটিকের মতন কাজ করে। রোগ প্রতিরোধের ভূমিকা অসাধারণ। যারা দীর্ঘদিন ধরে কিডনি রোগে ভুগছেন তারা অবশ্যই সবজির মধ্যে চিচিঙ্গা খান। চিচিঙ্গার মধ্যে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম ও ফসফরাস আছে। কোনরকম অপারেশন হওয়ার পরে দীর্ঘ দশ দিন টানা চিচিঙ্গা খেলে, কত তাড়াতাড়ি শুকিয়ে যায়। যারা কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভুগছেন, তারা অবশ্যই চিচিঙ্গা খান। এর মধ্যে অ্যান্টিইনফ্লেমেটরি উপাদান আছে। যা শরীরকে সংক্রমণের হাত থেকে বাঁচায়। যাদের শরীরের মধ্যে জলশূন্যতা আছে। তারা অবশ্যই চিচিঙ্গা খেতে পারেন। এর ফলে ত্বক অনেক বেশি সুন্দর হয়। জ্বরের সময় চিচিঙ্গা খাওয়া যেতে পারে। ডায়াবেটিস এবং জন্ডিসের রোগীরা চিচিঙ্গা খেলে অনেক উপকার পাবেন এর মধ্যে থাকা প্রচুর পরিমাণে ক্যালসিয়াম জাহার এবং দাঁত গঠনে সাহায্য করে।

উপকরণ -»
৩ টি বড় আকারের চিচিঙ্গা
পনির ২০০ গ্রাম
আদা বাটা ১ টেবিল চামচ
টমেটো বাটা ২ টেবিল চামচ
ধনেপাতা কুচি করা একা
ভাজা মশলা ১ টেবিল চামচ
হলুদ গুঁড়া সামান্য
লঙ্কাগুঁড়ো স্বাদমতো
জিরে গুঁড়ো এক চা চামচ
ধনে গুঁড়ো এক চা চামচ
গরম মশলা গুঁড়ো এক চা চামচ
নুন, মিষ্টি স্বাদ মত
আলু সেদ্ধ দুটি
সরষের তেল ১ কাপ
আদা কুচি ১ চা চামচ
বাদাম ভাজা ১ টেবিল চামচ
গোটা জিরে, শুকনো লংকা, তেজপাতা

ভাতের সঙ্গে খাওয়ার জন্য নিরামিষ পুর ভরা চিচিঙ্গা কারি রেসিপি

প্রণালী -»
প্রথমে চিচিঙ্গা গুলিকে টুকরো টুকরো করে কেটে নিয়ে তার মধ্যে খানের পুর গুলি নিয়ে নিতে হবে। এরপর কড়ার মধ্যে সর্ষের তেল দিয়ে তাতে সামান্য আদা কুচি, আলু সেদ্ধ পনির ভালো করে হাতে করে ভেঙে নিয়ে এবং ওই চিচিঙ্গার ভেতরের পুর, বাদাম ভাজা, ধনেপাতা কুচি এবং ভাজা মশলা ও সামান্য নুন ভালো করে মিশিয়ে নিয়ে ভালো করে নেড়ে চেড়ে পুর বানিয়ে নিতে হবে। এরপর কড়ায় আরো একটু সর্ষের তেল দিয়ে তাতে গোটা জিরে, শুকনো লঙ্কা, তেজপাতার ফোড়ন দিয়ে তার মধ্যে আদা বাটা, টমেটো বাটা, নুন, মিষ্টি স্বাদ মত হলুদ গুঁড়ো লঙ্কাগুঁড়ো, গরম মশলার গুঁড়া, ধনে গুঁড়ো, জিরা গুঁড়ো দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। উষ্ণ গরম জল দিয়ে খানিকক্ষণ ঢাকা দিয়ে রাখতে হবে। এরপর মাখোমাখো হয়ে গেলে এর মধ্যে পুর ভরা চিচিঙ্গা দিয়ে দিতে হবে। নামানোর আগে লঙ্কা এবং ধনেপাতা কুচি দিয়ে গরম গরম পরিবেশন করুন নিরামিষ পুরভরা চিচিঙ্গা কারি।

ভাতের সঙ্গে খাওয়ার জন্য নিরামিষ পুর ভরা চিচিঙ্গা কারি রেসিপি

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media