Hoop Food

রুটি লুচি বা ভাতের সঙ্গে খাওয়ার জন্য মজাদার ৪টি আলু পোস্ত রেসিপি

বাঙালি মানেই ভাত এবং গরম গরম ডালের সঙ্গে আলু পোস্ত চাইই চাই। শীতকালে নানান রকম সবজি পাওয়া গেলেও গরমকালে যখন পটল, ঝিঙে, কুমড়ো ছাড়া বাজারে আর কিছুই তেমন পাওয়া যায় না তখন বাড়িতে ট্রাই করতে পারেন নানা ধরনের আলু পোস্ত। জেনে নিন সেই রেসিপি।

১) পেঁয়াজ আলু পোস্ত-»
উপকরণ:
আলু টুকরো করে কাটা দুটি
১টি পেঁয়াজ কুচি করে কাটা
পোস্ত বাটা ৩ টেবিল চামচ
কালোজিরে ১ চা চামচ
সামান্য হলুদ
নুন স্বাদ মত
সরষের তেল এক কাপ
কাঁচা লঙ্কা

প্রণালী: ফ্রাইং প্যান গরম করে তাতে কালোজিরে ফোড়ন দিয়ে টুকরো করে কেটে রাখা আলু দিয়ে দিতে হবে নুন এবং হলুদ দিয়ে ভালো করে নাড়াচাড়া করতে হবে। কুচি করে রাখা পেঁয়াজ দিয়ে দিতে হবে। কাঁচালঙ্কা চিরে দিয়ে দিতে হবে। আলু বেশ কিছুক্ষণ সেদ্ধ হওয়ার পরে বেটে রাখা পোস্ত দিয়ে দিতে হবে। সামান্য উষ্ণ গরম জল দিয়ে ঢাকা দিয়ে রাখতে হবে। কিছুক্ষণ পরে ঢাকা খুলে গরম গরম পরিবেশন করুন ‘পেঁয়াজ আলু পোস্ত’।

২) ঢেঁড়স আলু পোস্ত-»
উপকরণ:
ঢেঁড়স দশটি
আলু টুকরো করে কাটা দুটি
হলুদ সামান্য
পোস্ত বাটা ২ টেবিল চামচ
নুন স্বাদ মত
সরষের তেল ১ কাপ

প্রণালী: ফ্রাইং প্যানে সরষের তেল গরম করে টুকরো করে রাখা আলু দিয়ে ভালো করে ভেজে নিতে হবে। নুন এবং হলুদ দিয়ে দিতে হবে। ভালো করে ভাজা ভাজা হয়ে গেলে ঢেঁড়স দিয়ে দিতে হবে। পোস্ত বাটা দিতে হবে। সামান্য উষ্ণ গরম জল দিয়ে কিছুক্ষণ ঢাকা দিয়ে রাখতে হবে। চিরে রাখা কাঁচালঙ্কা দিয়ে দিতে হবে। ঢাকা খুলে গরম গরম পরিবেশন করুন ‘ঢেঁড়স আলু পোস্ত’।

৩) ঝিঙে আলু পোস্ত-»
উপকরণ:
আলু টুকরো করে কাটা ২ টি
ঝিঙ্গে ছোট করে কাটা ১ টি
নুন স্বাদমতো
হলুদ সামান্য
পোস্ত বাটা ২ টেবিল চামচ
চিরে রাখা কাঁচা লঙ্কা
সরষের তেল এক কাপ

প্রণালী: কড়াইয়ে সরষের তেল গরম করে টুকরো করে কেটে রাখা আলু দিয়ে নুন, সামান্য হলুদ দিয়ে ভালো করে নাড়াচাড়া করতে হবে। তারপর পোস্ত বাটা দিয়ে দিতে হবে। কেটে রাখা ঝিঙে দিয়ে দিতে হবে। সামান্য উষ্ণ গরম জল দিয়ে ঢাকা দিয়ে রাখতে হবে। ঢাকা খুলে গরম গরম পরিবেশন করুন ‘ঝিঙে আলু পোস্ত’।

৪) পটল আলু পোস্ত-»
উপকরণ:
আলু টুকরো করে কাটা দুটি
পটল লম্বা করে কাটা ৩ টি
পোস্ত বাটা ৩ টেবিল চামচ
হলুদ সামান্য
নুন স্বাদ মত
চিরে রাখা কাঁচা লঙ্কা
সরষের তেল এক কাপ

প্রণালী: ফ্রাইং প্যানে সরষের তেল গরম করে তাতে কেটে রাখা আলু দিয়ে দিতে হবে। একটু ভাজাভাজা হয়ে গেলে নুন এবং সামান্য হলুদ দিতে হবে। তারপর লম্বা করে কেটে রাখা পটল দিয়ে দিতে হবে এরমধ্যে পোস্ত বাটা চিরে রাখা কাঁচালঙ্কা দিয়ে সামান্য উষ্ণ গরম জল দিয়ে ঢাকা দিয়ে রাখতে হবে কিছুক্ষণ পরে ঢাকা খুলে গরম গরম পরিবেশন করুন ‘পটল আলু পোস্ত’।

Related Articles