whatsapp channel

ভাতের সঙ্গে খাওয়ার জন্য ভোলা মাছের ২টি রেসিপি

ভোলা মাছ অনেকেই খেয়ে থাকেন। বিশেষ করে যারা ভেটকি পছন্দ করেন সবসময় পকেট পারমিট করে না তারা ভেটকির বদলে ভোলা মাছ নানাভাবে খেয়ে দুধের স্বাদ ঘোলে মেটান। ভোলা দিয়ে বানিয়ে…

Avatar

HoopHaap Digital Media

ভোলা মাছ অনেকেই খেয়ে থাকেন। বিশেষ করে যারা ভেটকি পছন্দ করেন সবসময় পকেট পারমিট করে না তারা ভেটকির বদলে ভোলা মাছ নানাভাবে খেয়ে দুধের স্বাদ ঘোলে মেটান। ভোলা দিয়ে বানিয়ে ফেলতে পারেন দুটি অতি সুস্বাদু রেসিপি।

১) সরষে ভোলা-»
উপকরণ:
গোটা ভোলা মাছ পাঁচটি
সরষে বাটা ৩ টেবিল চামচ
নারকেল বাটা ৩ টেবিল চামচ
কাঁচা লঙ্কা বাটা ১ টেবিল চামচ
ধনেপাতা বাটা ১ টেবিল চামচ
সরষের তেল ১ কাপ
নুন স্বাদ মতো

প্রণালী: একটি পাত্রের মধ্যে সমস্ত উপকরণকে ভালো করে মেখে নিতে হবে। এবার একটি ফ্রাইং প্যানে সরষের তেল গরম করে সমস্ত মিশ্রণটি দিয়ে ভালো করে চাপা দিয়ে রাখতে হবে। কিছুক্ষণ পরে ঢাকা খুলে মাছ উলটে পালটে নিয়ে আবারও ঢাকা দিয়ে রাখতে হবে। এমন করে কিছুক্ষণ পরে ঢাকা খুলে ওপরে সরষের তেল দিয়ে গরম গরম পরিবেশন করুন ‘সরষে ভোলা’।

২) ভোলা মাছের রসা-»
উপকরণ:
গোটা ভোলা মাছ পাঁচটি
পেঁয়াজ বাটা ২ টেবিল চামচ
আদা, রসুন বাটা ১ টেবিল চামচ
টমেটো বাটা ১ টেবিল চামচ
লঙ্কা গুঁড়ো ১ চা চামচ
হলুদ গুঁড়ো ১ চা চামচ
গরম মশলার গুঁড়ো ১ চা চামচ
সরষে তেল ১ কাপ
নুন, চিনি স্বাদমতো
চেরা কাঁচালঙ্কা দুটি

প্রণালী: সরষের তেলের মধ্যে মাছগুলি হালকা ভেজে তুলে রাখতে হবে। এরপর তেলের মধ্যে পেঁয়াজ বাটা, আদা বাটা, রসুন বাটা, টমেটো বাটা সমস্ত গুঁড়ো মশলা দিয়ে ভালো করে কষাতে হবে। কষানো হয়ে গেলে উষ্ণ গরম জল দিয়ে ঢাকা দিয়ে রাখতে হবে। ঢাকা খুলে হালকা ভেজে রাখা মাছ গুলি দিয়ে ভালো করে নাড়িয়ে চাড়িয়ে নুন, চিনি স্বাদমতো দিয়ে নামানোর আগে চেরা কাঁচালঙ্কা দিয়ে গরম গরম পরিবেশন করুন ‘ভোলা মাছের রসা’।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media