whatsapp channel

নিউ ইয়ার স্পেশাল ‘চিকেন তেহারি’ রেসিপি শিখে নিন

বছরের প্রথম দিন মানে পুরনো সমস্ত কিছুকে ভুলে গিয়ে আবার নতুন করে বাঁচতে শেখা। বিশেষ করে গত বছর আমাদের প্রত্যেকের জীবনে নিয়ে এসেছিল এক ভয়ংকর পরিস্থিতি। সেই পরিস্থিতি এখনো পুরোটা…

Avatar

HoopHaap Digital Media

বছরের প্রথম দিন মানে পুরনো সমস্ত কিছুকে ভুলে গিয়ে আবার নতুন করে বাঁচতে শেখা। বিশেষ করে গত বছর আমাদের প্রত্যেকের জীবনে নিয়ে এসেছিল এক ভয়ংকর পরিস্থিতি। সেই পরিস্থিতি এখনো পুরোটা কাটিয়ে উঠতে আমরা পারিনি। ক্রমশ লড়াই করে চলেছি আমরা প্রত্যেকেই। নববর্ষের প্রথম দিন আরেকটু ভালো খাওয়া-দাওয়া হবে না এমন তো হয় না। করোনা আবহে অনেকেই বাইরের খাবার খাচ্ছেন না, তাই বাড়িতে সহজেই বানিয়ে ফেলতে পারেন খুব সুস্বাদু একটি রেসিপি ‘চিকেন তেহারি’।

উপকরণ:
মুরগির মাংস ৫০০ গ্রাম
ভাল চাল ১ কাপ
দুটি বড় আকারের পেঁয়াজ
১ টেবিল চামচ রসুন বাটা
১ টেবিল চামচ আদা বাটা
সাদা তেল ১ কাপ
ঘি ২ টেবিল চামচ
ভাজা পেঁয়াজ
নুন, মিষ্টি স্বাদ মত
টক দই ৩ টেবিল চামচ
গোলমরিচ গুঁড়ো ১ টেবিল চামচ

প্রণালী: একটি পাত্রের মধ্যে টক দই মুরগির মাংস পেঁয়াজ বাটা, আদা বাটা, রসুন বাটা, নুন ভালো করে ম্যারিনেট করে রেখে দিতে হবে অন্তত এক ঘন্টা। তারপর ফ্রাইংপ্যানে সাদা তেলে সঙ্গে সামান্য ঘি গরম করে ম্যারিনেট করা মাংস দিয়ে হাই ফ্লেমে ভাল করে ভেজে নিতে হবে। গোলমরিচ গুঁড়ো দিতে হবে। ভালো করে ভাজা ভাজা হয়ে গেলে আর একটি ফ্রাইং প্যানে ঘি গরম করে তাতে ভিজিয়ে রাখা চাল ভাল করে ভেজে নিতে হবে, ভাজা ভাজা হয়ে গেলে উষ্ণ গরম জল দিয়ে দিতে হবে। কিছুক্ষণ ঢাকা দিয়ে রাখতে হবে। ঢাকা খুলে মাংস দিয়ে, উপরে পেঁয়াজ ভাজা দিয়ে দিতে হবে। নুন, মিষ্টি স্বাদ মত দিতে হবে। তারপর আবারো ঢাকা দিয়ে বেশ কিছুক্ষণ রেখে গরম গরম পরিবেশন করুন ‘চিকেন তেহারি’।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media