whatsapp channel

রুটি লুচি পরোটার সঙ্গে খাওয়ার জন্য নিরামিষ ধনিয়া আলুরদম রেসিপি

রুটি, লুচি বা পরোটার সঙ্গে খাওয়ার জন্য নিরামিষ তরকারি কি বানাবে তা অনেক সময় বুঝে উঠতে পারেন না। তবে অতি সুস্বাদু নিরামিষ আলুর দমের রেসিপি জেনে নিন। বাড়িতে অতিথি এলে…

Avatar

HoopHaap Digital Media

রুটি, লুচি বা পরোটার সঙ্গে খাওয়ার জন্য নিরামিষ তরকারি কি বানাবে তা অনেক সময় বুঝে উঠতে পারেন না। তবে অতি সুস্বাদু নিরামিষ আলুর দমের রেসিপি জেনে নিন। বাড়িতে অতিথি এলে কিংবা নিজেদের স্বাদ বদলানোর জন্য অতি সহজেই আপনি এই রান্নাটা করে ফেলতে পারবেন।

উপকরণ -»
আলু দশ টুকরো
আদা বাটা ২ টেবিল চামচ
টমেটো বাটা ৪ টেবিল চামচ
গোটা জিরে, শুকনো লঙ্কা, তেজপাতা, গোলমরিচ, এলাচ, লবঙ্গ, দারচিনি,
হলুদ গুঁড়া ২ চা চামচ
লঙ্কাগুঁড়ো স্বাদমতো
গরম মশলা গুঁড়ো ১ চা চামচ
জিরা গুঁড়ো ১ চা চামচ
ধনে গুঁড়া ২ চা চামচ
ধনেপাতা কুচি ১ কাপ
সরষের তেল ১ কাপ
ঘি ১ টেবিল চামচ
চিরে রাখা কাঁচালঙ্কা স্বাদমতো
নুন মিষ্টি স্বাদমতো

রুটি লুচি পরোটার সঙ্গে খাওয়ার জন্য নিরামিষ ধনিয়া আলুরদম রেসিপি

প্রণালী -»
আলু টুকরোগুলো ভালো করে সেদ্ধ করে নিতে হবে। কড়াইয়ে সরষের তেল গরম করে জিরে, শুকনো লঙ্কা, তেজপাতা, গোটা গোলমরিচ, এলাচ, লবঙ্গ, দারচিনি ফোড়ন দিতে হবে। এরপর এর মধ্যে আদা বাটা, টমেটো বাটা দিয়ে ভালো করে কষাতে হবে। কষানো হয়ে গেলে হলুদ গুঁড়ো, লঙ্কাগুঁড়ো, গরম মশলার গুঁড়ো, জিরেগুঁড়ো, ধনেগুঁড়ো দিয়ে দিতে হবে। নুন, মিষ্টি স্বাদ মত দিতে হবে।

এবার আলুর টুকরোগুলি দিয়ে দিতে হবে। সামান্য উষ্ণ গরম জল দিয়ে ঢাকা দিয়ে রাখতে হবে। ঢাকা খুলে ভালো করে নাড়িয়ে চাড়িয়ে ওপরে এক চামচ ঘি, ধনেপাতা কুচি এবং চিরে রাখা কাঁচা লঙ্কা দিয়ে খানিকক্ষণ স্ট্যান্ডিং টাইমে রেখে গরম গরম পরিবেশন করুন ‘নিরামিষ আলুর দম’।

রুটি লুচি পরোটার সঙ্গে খাওয়ার জন্য নিরামিষ ধনিয়া আলুরদম রেসিপি

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media