Hoop Food

Winter Special Recipe: শীতের দুপুরে পাতে পড়ুক সবজি দিয়ে ভাজা মুগের ডাল ও ফুলকপির পকোড়া, শিখে নিন রেসিপি

শীত মানে বাজারে প্রচুর রকমের সবজি পাওয়া যায়। প্রতিটি সবজি কিন্তু শরীরের জন্য ভীষণ ভালো। এই ধরুন করাই সত্যিই গাজর, ফুলকপি এই সবজি গুলো আপনি যদি প্রতিদিনের রান্নার মধ্যে একটু করে দিতে পারে তাহলে শরীরের সাথে সাথে দেখবেন, আপনার বাড়ির বাচ্চাটিও কিন্তু সবজি খেতে শিখে গেছে, তাই আর দেরি না করে, আমাদের খুব Hoophaap এর পাতায় দেখেন চটপট দুটি অসাধারণ রেসিপি একটি হলো গরম গরম পকোড়া উন্নতি হল সবজি দিয়ে ভাজা মুগের ডাল।

উপকরণ:
সমস্ত রকমের সবজি কেটে রাখা একবাটি
নুন, মিষ্টি স্বাদমতো
আদা বাটা এক টেবিল চামচ
টমেটো বাটা এক টেবিল চামচ
১ টেবিল চামচ গোটা জিরে
শুকনো লঙ্কা দুটি
তেজপাতা দুটি
সর্ষের তেল তিন টেবিল চামচ
গরম মসলার গুঁড়ো এক চা চামচ
ঘি এক টেবিল চামচ

প্রণালী: প্রথমেই মুগের ডালকে তেলে খুব ভালো করে ভেজে, সিদ্ধ করে নিতে হবে। তারপর কড়াইতে সরষের তেল গরম করে পছন্দ মতন কেটে রাখা সবজিকে খুব ভালো করে জেনে সামান্য নুন, হলুদ দিয়ে ভেজে তুলে রাখতে হবে। এরপর কড়াইতে সরষের তেল, ঘি ভালো করে গরম করে তার মধ্যে গোটা জিরে, শুকনো লঙ্কা, তেজপাতা দিয়ে ভালো করে ভাজা ভাজা করে নিয়ে এরপরের মধ্যে টমেটো বাটা, আদা বাটা, হলুদ গুঁড়ো, নুন, মিষ্টি স্বাদমতো দিয়ে সমস্ত ভেজে রাখা সবজি দিয়ে দিতে হবে। ভালো করে নাড়াচাড়া করে নিলে ভেজে সেদ্ধ করে রাখা মুগের ডাল দিয়ে দিতে হবে। ভালো করে ফুটে গেলে উপরে ঘি সামান্য গরম মশলার গুঁড়ো ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন সবজি দিয়ে ভাজা মুগের ডাল।

এছাড়াও আজকে আরেকটি রেসিপি আপনাদের সঙ্গে শেয়ার করব সেটি খুবই সহজ বানাতে পারেন তাহলে কিন্তু এর সঙ্গে আর কিচ্ছু লাগে না, বিশ্বাস করে দেখুন। তাই একটু অন্যরকম পদ্ধতি মেনেই চলুন বানিয়ে ফেলি মুচমুচে ফুলকপির পকোড়া।

প্রণালী : একটি ফুলকপিকে টুকরো টুকরো করে খুব ভালো করে কেটে জল দিয়ে ধুয়ে ফেলতে হবে। এরপর একটি পাত্রের মধ্যে বেসন, চালের গুঁড়ো, নুন মিষ্টির স্বাদমতো লঙ্কা কুচি, সামান্য আদা কুচি, ধনেপাতা কুচি দিয়ে খুব ভালো করে পেটাতে হবে। এরপর ফুলকপি টুকরোগুলোকে এর মধ্যে চুবিয়ে নিতে হবে। এরপর কড়াইতে সরষের তেল গরম করে ডুবো তেলে মুচমুচে করে ভেজে নিন অসাধারণ ফুলকপির পকোড়া।

whatsapp logo

Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক