whatsapp channel

Paneer Recipe: রেস্টুরেন্ট স্টাইলে ‘পনির কুরচান’ বানানোর রেসিপি শিখে নিন

পনির (paneer recipe) খাওয়া স্বাস্থ্যের জন্য ভীষণ ভালো। পনির খেলে শরীরের হাড় মজবুত হয় । পনিরের মধ্যে থাকে উপযুক্ত ক্যালসিয়াম। বিশেষ করে যারা দুধ খেতে পারেন না। তারা অনায়াসে পনির…

Avatar

HoopHaap Digital Media

পনির (paneer recipe) খাওয়া স্বাস্থ্যের জন্য ভীষণ ভালো। পনির খেলে শরীরের হাড় মজবুত হয় । পনিরের মধ্যে থাকে উপযুক্ত ক্যালসিয়াম। বিশেষ করে যারা দুধ খেতে পারেন না। তারা অনায়াসে পনির খেতে পারেন। তবে পনিরের নিজস্ব কোন স্বাদ থাকে না, পনিরের মধ্যে স্বাদ ভরে ভরে দিতে হয়, তবে পনির একটি সুস্বাদু খাবারের পরিণত হয়। তাই সহজেই বাড়িতে চটজলদি বানিয়ে ফেলতে পারেন পনির কুরচান (paneer kurchan).

উপকরণ –
এক চা চামচ গোটা ধনে
এক চা চামচ গোটা জিরে
শুকনো লঙ্কা, তেজপাতা, লবঙ্গ, এলাচ, দারচিনি
পনির ৫০০ গ্রাম
ক্যাপসিকাম ২টি
টমেটো একটি
একটা বড় আকারের কুচানো পেঁয়াজ
রসুন বাটা ২ টেবিল চামচ
নুন, মিষ্টি স্বাদ মত
হলুদ গুঁড়ো ১ চা চামচ
লংকা গুঁড়ো এক চা চামচ
জিরে গুঁড়ো ১ চা চামচ
ভাজা মশলা এক টেবিল চামচ
সাদা তেল চার টেবিল চামচ
ধনে পাতা কুচি

প্রণালী – পনিরকে লম্বা লম্বা করে কেটে নিতে হবে। ঠিক এইভাবে ক্যাপসিকামকে কেটে নিতে হবে। ফ্রাইংপ্যানে সাদা তেল গরম করে তাতে শুকনো লঙ্কা, তেজপাতা, লবঙ্গ, এলাচ, দারচিনি এবং গোটা জিরে ও গোটা ধনে দিয়ে দিতে হবে। তারপরে পেঁয়াজ কুচানো, রসুন বাটা, টমেটো এবং কেটে রাখা ক্যাপসিকাম দিয়ে ভাজতে হবে। এরপরে পনিরকে হালকা ভাজা ভাজা করে নিতে হবে। তারপর একে একে সমস্ত গুঁড়ো মশলা দিয়ে দিতে হবে। উপরে ভালো করে ভাজতে হবে এবং এই ভাবেই হাই ফ্লেমে ভেজে নিতে হবে। খেয়াল করতে হবে, কোন ভাবেই না পুড়ে যায়। কোন মতে জল দেওয়া যাবে না। নুন, মিষ্টি স্বাদ মত দিয়ে দিতে হবে। এরপর নামানোর আগে কুচি করা ধনেপাতা এবং ভাজা গরম মশলা ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন পনির কুরচান(paneer kurchan).

 

Paneer Recipe: রেস্টুরেন্ট স্টাইলে ‘পনির কুরচান’ বানানোর রেসিপি শিখে নিন

Avatar