whatsapp channel

Lifestyle: পচা ডিম চিনবেন কি করে? জেনে নিন পাঁচ উপায়

শিশু থেকে বৃদ্ধ প্রত্যেকের শরীরের জন্যই প্রতিদিন একটি করে ডিম খাওয়া ভীষণ প্রয়োজনীয়। বিশেষ করে যারা ডায়েট করছেন অথবা যারা ব্যায়াম করছেন, তাদের শরীরে প্রোটিন এবং ফ্যাটের ঘাটতি থাকে, তাহলে…

Shreya Chatterjee

Shreya Chatterjee

শিশু থেকে বৃদ্ধ প্রত্যেকের শরীরের জন্যই প্রতিদিন একটি করে ডিম খাওয়া ভীষণ প্রয়োজনীয়। বিশেষ করে যারা ডায়েট করছেন অথবা যারা ব্যায়াম করছেন, তাদের শরীরে প্রোটিন এবং ফ্যাটের ঘাটতি থাকে, তাহলে কিন্তু শরীরের ক্ষতি হতে পারে। সেক্ষেত্রে চিকিৎসকরাই পরামর্শ দেন, একটা করে ডিম খেতে। তাহলে কিন্তু শরীরে নানান রকম ভাবে শারীরিক বিষক্রিয়া শুরু হয়ে যেতে পারে, তাই ডিম কেনার সময় বা ডিম বাড়িতে নিয়ে আসার পরে আপনি কিভাবে বুঝবেন সেই ডিম পচা বা ভালো। অনেক সময় পয়সা দিয়ে ডিম কেনার পরও ডিম কিন্তু পচে যেতে পারে।

১) প্রথমে একটি বড় পাত্র নিতে হবে। তার মধ্যে জল ভর্তি করে নিতে হবে এবং তার মধ্যে ডিমগুলোকে কিছুক্ষণের জন্য ডুবিয়ে রাখতে হবে। যদি পচা ডিম হয়, তাহলে সেই ডিমগুলি কিন্তু জলের উপরে ভেসে উঠবে। আর যেগুলি ভালো ডিম সেগুলো কিন্তু জলের তলায় ডুবে যাবে।

২) ডিমগুলোকে প্রথমে ঝাঁকিয়ে নিতে হবে। যদি তাজা ডিম হয়, তাহলে আপনি যদি ভেতরে কোন শব্দ শুনতে পাবেন না।

৩) কোন একটি কাঁচা ডিম কে আপনি যদি কোন আলোর সামনে রাখেন তাহলে ডিমের ভেতরে একটা রিং এর মতন আকার যদি দেখতে পান, তাহলে বুঝতে পারবেন ডিমটি কিন্তু আস্তে আস্তে পচতে শুরু করেছে।

Lifestyle: পচা ডিম চিনবেন কি করে? জেনে নিন পাঁচ উপায়

৪) যখন অমলেট বানাবেন তখন, যখন ডিমটাকে ফাটাবেন সেই সময় যদি দেখেন যে কুসুম ঠিকঠাক আছে তাহলে ডিমটা ভালো আর কুসুম যদি ভেঙে গিয়ে চারিদিকে ছড়িয়ে যায়, তাহলে বুঝতে পারবেন সেটি কিন্তু পচা ডিম।

৫) এছাড়া ডিম যদি সেদ্ধ করেন বা ডিম যখন ভাজবেন, তখনই দেখবেন ডিমের ভেতর থেকে যদি অদ্ভুত একটা পচা আঁশটে গন্ধ বেরোয়, তাহলেও খুব সহজেই বুঝতে পারা যায় ডিম পচা।

Lifestyle: পচা ডিম চিনবেন কি করে? জেনে নিন পাঁচ উপায়

whatsapp logo
Shreya Chatterjee
Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক