whatsapp channel

বাড়িতে অতি সুস্বাদু ধোকলা বানানোর রেসিপি

আমাদের ভারতবর্ষ হলো নানান জাতির মিলনস্থল। নানান জাতির পাশাপাশি নানান রকমের খাবারের মেলা বসে এই ভারতবর্ষে। গুজরাটিদের 'ধোকলা' হল তেমনই একটি জনপ্রিয় রেসিপি। যা বাঙ্গালীদের রান্নাঘরেও অনায়াসে ঢুকে পড়েছে। আপনিও…

Avatar

HoopHaap Digital Media

আমাদের ভারতবর্ষ হলো নানান জাতির মিলনস্থল। নানান জাতির পাশাপাশি নানান রকমের খাবারের মেলা বসে এই ভারতবর্ষে। গুজরাটিদের ‘ধোকলা’ হল তেমনই একটি জনপ্রিয় রেসিপি। যা বাঙ্গালীদের রান্নাঘরেও অনায়াসে ঢুকে পড়েছে। আপনিও আপনার রান্নাঘরে কয়েকটি স্টেপ ফলো করলেই খুব সহজেই বানিয়ে ফেলতে পারেন ‘ধোকলা’। জেনে নিন রেসিপি।

উপকরণ:
১ কাপ বেসন
১ টেবিল চামচ চিনি
সামান্য নুন
১ চা চামচ বেকিং সোডা
প্রয়োজন মতো জল
এক মুঠো কারি পাতা
কাঁচালঙ্কা তিনটি
সরষে ১ টেবিল চামচ
সাদা তেল প্রয়োজনমতো

প্রণালী: একটি পাত্রের মধ্যে সমস্ত উপকরণকে ভালো করে মেখে নিতে হবে। বেকিং সোডা জায়গায় ইনো ব্যবহার করতে পারেন। এবার একটি প্রেসার কুকার এর মধ্যে জল গরম করে তার মধ্যে একটি স্ট্যান্ড দিতে হবে। স্ট্যান্ড এর উপর একটি স্টিলের টিফিন বক্স নিয়ে তাতে সামান্য সাদা তেল ব্রাশ করে পুরো মিশ্রণটি ঢেলে দিতে হবে। টিফিন বক্স চাপা দিয়ে অন্তত ১৫ মিনিট ভাপে রাখতে হবে। এবার কড়াইতে সাদা তেল গরম করে তাতে সরষে, কাঁচালঙ্কা, কারিপাতা ফোড়ন দিয়ে সামান্য জল ঢেলে দিতে হবে। ১৫ মিনিট পর টিফিন বক্সে ঢাকা খুলে এখানে খুব ঠাণ্ডা হতে রাখতে হবে। এরপর কড়াইয়ে সরষে, কারিপাতা এবং কাঁচালঙ্কার যে মিশ্রণটি বানানো হলো সেটি উপরে ঢেলে দিতে হবে। এরপর অতিথিদের জন্য অনায়াসে পরিবেশন করতে পারেন আপনার নিজের হাতে বানানো ‘ধোকলা’।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media