whatsapp channel

বিকেলের জলখাবারে মসুর ডালের মুচমুচে পকোড়া বানানোর রেসিপি

বৃষ্টি ভেজা বিকেল বেলায় বারান্দায় কফি কাপে চুমুক দিতে দিতে কয়েকটা পকোড়া কামড় দিতে কার না ভালো লাগে। তবে এই মসুর ডালের পকোড়া শুধুমাত্র বিকেলবেলা কফির সঙ্গেই নয়, দুপুরবেলা পাতলা…

Avatar

HoopHaap Digital Media

বৃষ্টি ভেজা বিকেল বেলায় বারান্দায় কফি কাপে চুমুক দিতে দিতে কয়েকটা পকোড়া কামড় দিতে কার না ভালো লাগে। তবে এই মসুর ডালের পকোড়া শুধুমাত্র বিকেলবেলা কফির সঙ্গেই নয়, দুপুরবেলা পাতলা মসুর ডালের সঙ্গে খেতে পারেন। দেখে নিন মসুর ডালের পকোড়া বানানো সহজ সরল রেসিপি। বাড়িতে অতিথি আপ্যায়ন হোক কিংবা নিজেদের মুখের স্বাদ বদলানো চটজলদি বানিয়ে ফেলুন মসুর ডালের মুচমুচে পকোড়া।

উপকরণ -»
মসুর ডাল ২৫০ গ্রাম
পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ
লঙ্কা কুচি স্বাদমতো
বেসন ২ টেবিল চামচ
চালের গুঁড়ো ১ টেবিল চামচ
কুচানো ধনেপাতা প্রয়োজনমতো
সামান্য হলুদ গুঁড়ো
লঙ্কাগুঁড়ো স্বাদমতো
সরষের তেল ১ কাপ
নুন স্বাদমতো

প্রণালী -»
মসুর ডাল প্রথমে ভাল করে দু-একবার জলে ধুয়ে নিতে হবে। অন্তত দু ঘন্টার জন্য জলের মধ্যে ভিজিয়ে রাখতে হবে। তারপর একটি পেস্ট বানিয়ে নিতে হবে। একটি পাত্রের মধ্যে মসুর ডাল বাটা, পেঁয়াজ কুচি, লঙ্কা কুচি, বেসন, চালের গুঁড়ো, ধনেপাতা, সামান্য হলুদ, লঙ্কাগুঁড়ো, নুন স্বাদ মত দিয়ে ভালো করে মাখাতে হবে। খেয়াল রাখতে হবে খুব বেশি যেন পাতলা না হয়ে যায়। কড়ার মধ্যে সরষের তেল গরম করে দিতে হবে। চামচে করে এই গরম তেল একটুখানি আপনার মিশ্রণের মধ্যে মেখে নেবেন। এতে যে কোন বড়া, পকোড়া মুচমুচে হয়। এরপর তেল গরম হলে ছাঁকা তেলে ভেজে মিলেই একেবারে তৈরি হয়ে যাবে ‘মসুর ডালের মুচমুচে পকোড়া’।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media