whatsapp channel

Recipe: রেস্টুরেন্টের স্টাইলে চটজলদি চিংড়ি পোলাও বানানোর রেসিপি শিখে নিন

আপনি কি চিংড়ি খেতে পছন্দ করেন? তাহলে কয়েকটা চিংড়ি মাছ দিয়ে বানিয়ে ফেলতে পারেন অসাধারণ রেস্টুরেন্ট স্টাইলে 'চিংড়ি পোলাও'। বাড়িতে কোন অতিথি কিংবা নিজের মুখের স্বাদ বদলাতে এই রেসিপি একবার…

Avatar

Advertisements
Advertisements

আপনি কি চিংড়ি খেতে পছন্দ করেন? তাহলে কয়েকটা চিংড়ি মাছ দিয়ে বানিয়ে ফেলতে পারেন অসাধারণ রেস্টুরেন্ট স্টাইলে ‘চিংড়ি পোলাও’। বাড়িতে কোন অতিথি কিংবা নিজের মুখের স্বাদ বদলাতে এই রেসিপি একবার বাড়িতে ট্রাই করুন। দেখবেন আপনার বাড়িতে আসা অতিথি একেবারে আঙ্গুল চেটে চেটে খাবে। তাই দেরি না করে আমাদের Hoophaap এর পাতায় চটজলদি দেখে ফেলুন অসাধারণ এই রেসিপিটি।

Advertisements

উপকরণ
চিংড়ি মাছ আড়াইশো গ্রাম
ভালো চালের ভাত
নুন, মিষ্টি স্বাদ মত
পেঁয়াজকুচি দুটো
টমেটো বাটা ২ টেবিল চামচ
আদা বাটা ১ টেবিল চামচ
রসুন কুচি ২ টেবিল চামচ
নুন মিষ্টি স্বাদ মত
হলুদ গুঁড়ো ১ চা চামচ
লঙ্কাগুঁড়ো স্বাদমতো
কুচি করা কাঁচালঙ্কা স্বাদমতো
ধনেপাতা কুচি
এক মুঠো কাজু কিসমিস
এক মুঠো সরষের তেল ১ কাপ
এক টেবিল চামচ ঘি
দারচিনি, এলাচ, লবঙ্গ, তেজপাতা, গোটা গোলমরিচ

Advertisements

প্রণালী – প্রথমে চিংড়ি মাছগুলি হালকা করে ভেজে তুলে রাখতে হবে। কড়াইতে সরষের তেল গরম করে একে একে গোটা গোল মরিচ, দারচিনি, তেজপাতা, লবঙ্গ, এলাচ, দারচিনি দিয়ে ভালো করে নাড়া চাড়া করে একে একে পেঁয়াজ কুচি, আদা বাটা, রসুন বাটা দিয়ে ভালো করে ভেজে নিতে হবে। এরপর অর্ধেকটা ভাত সেদ্ধ করে নিতে হবে। তারপরে সেদ্ধ করা ভাত ভালো করে দিয়ে নাড়া চাড়া করতে হবে। এরপর এর মধ্যে চিংড়ি মাছগুলো দিয়ে দিতে হবে নুন, মিষ্টি এবং সমস্ত গুঁড়ো মশলা দিয়ে ভালো করে নাড়া চাড়া করে নিন। বেশ ভাজা ভাজা হয়ে গেলে তারপরে কাঁচা লঙ্কা কুচি, ধনেপাতা কুচি, কাজু, কিশমিশ দিয়ে ভালো করে সরিয়ে দিয়ে আর একবার নাড়াচাড়া করে ওপরে ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন ‘চিংড়ি পোলাও’।

Advertisements
whatsapp logo
Advertisements