Finance NewsHoop News

DA Update: পুজোর আগেই বাড়বে DA! বড়সড় সিদ্ধান্ত নিলেন সরকারি কর্মচারীরা

কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য বছরের শুরুটা বেশ ভালোই হয়েছিল। বছরের শুরুতেই বেড়েছিল DA। যদিও নিয়মিত হারে দ্রব্যমূল্য বৃদ্ধির সঙ্গে এল মিলিয়ে মহার্ঘভাতা বাড়ে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের। অন্যদিকে এই মহার্ঘভাতা নিয়ে রাজ্য সরকারি কর্মচারীদের মধ্যে একটা চাপা অসন্তোষ বজায় রয়েই গেছে। DA নিয়ে রাজ্যে আন্দোলনও হয়েছে বিস্তর। রাস্তায় নিয়ে বকেয়া মহার্ঘভাতা মেটানোর দাবিতে রাজ্য সরকারের বিরুদ্ধে বিক্ষোভ সমাবেশও করেছেন রাজ্য সরকারি কর্মচারীরা। ফলস্বরূপ এই মহার্ঘভাতা নিয়ে কেন্দ্র ও রাজ্যের মধ্যে একটা ফারাক কিন্তু রয়েই গেছে।

সম্প্রতি, ৪ শতাংশ হারে সরকারি কর্মচারীদের জন্য DA বাড়িয়েছে কেন্দ্র। আর এবার মহার্ঘভাতা বৃদ্ধির আশায় বুক বাঁধছেন রাজ্য সরকারি কর্মচারীরাও। রাজ্য সরকারের শিক্ষক, অশিক্ষক ও বিভিন্ন সেক্টরের সরকারি কর্মচারীরা এবার এই আশা করছেন। মনে করা হচ্ছে যে পুজোর আগে মহার্ঘভাতা বৃদ্ধি নিয়ে বড়সড় কোনো ঘোষণা করতে পারে মমতা সরকার। যদিও রাজ্যের তরফে এই বিষয়ে এখনো কিছুই জানানো হয়নি। তবে লোকসভা ভোটের আগে ভীত শক্ত করতে এই সিদ্ধান্ত নেওয়া হতে পারে বলে মনে করা হচ্ছে।

এদিকে মহার্ঘভাতা বৃদ্ধি না হলে কিন্তু এবার বড়সড় আন্দোলনের ডাক দিয়েছেন আন্দোলনকারী যৌথ মঞ্চ। এবার পুজোর আগেই বিধানসভা অভিযান করার ছক কষছে সংগ্রামী যৌথ মঞ্চ। জানা গেছে, এই DA-র দাবিতে শহীদ মিনারের পাদদেশে ২০০ দিনের বেশি সময় ধরে তারা বিক্ষোভ চালিয়ে যাচ্ছেন। কিন্তু তাতেও রাজ্য সরকারের কোনো হেলদোল নেই বলেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে সংগ্রামী যৌথ মঞ্চ।

উল্লেখ্য, পশ্চিমবঙ্গের নানা দফতরের রাজ্য সরকারি কর্মচারী, ‘রিভিশন অফ পে অ্যান্ড অ্যালোওয়েন্স (ROPA)-২০১৯’-এর আওতায় বেতন পান। এই তালিকায় রয়েছেন সিংহভাগ রাজ্য সরকারি কর্মী। সরকারি ও সরকার-পোষিত স্কুল ও কলেজের শিক্ষক ও অশিক্ষক কর্মী, পুরসভা ও পঞ্চায়েতের কর্মী এবং সরকার অধীনস্থ সংস্থার কর্মচারীরা সকলেই এই পে-স্কেলের আওতায় বেতন পেয়ে থাকেন। এর মাঝে ২০২০ সালের ১ জানুয়ারি থেকে নতুনভাবে তৈরি বেতন কাঠামো অনুসারে বেতন আসে রাজ্য সরকারি কর্মচারীদের। তবে খাতায়-কলমে ২০১৬ সালের ১ জানুয়ারি থেকে রাজ্য সরকারি কর্মচারীদের বেতন বেড়েছিল বলে ধরা হয়েছে। সেইসময় রাজ্য সরকারি কর্মচারীদের DA শূন্য ধরা হয়েছিল।

Related Articles