Finance News

অবসর জীবন হবে নিশ্চিন্ত, সরকারের এই প্রকল্প থেকে মাসে পাবেন লক্ষ টাকা পেনশন

একটা মানুষ জীবনের একটা লম্বা সময় কাটায় অর্থ উপার্জন করতে। পরিশ্রম করে অর্থ সঞ্চয় করার পর অবসর (Retirement) জীবনে সে চায় একটু বিশ্রাম করতে। এতদিনের সঞ্চিত অর্থ দিয়েই তখন চলে তার সংসার। এছাড়া পেনশনও (Pension) সহায়তা করে। অবসর জীবন সুখের এবং চিন্তা হীন করার জন্য তাই সময় থাকতেই সঠিক জায়গায় বিনিয়োগ করা জরুরি। অবসর জীবন যাতে নতুন করে টাকার চিন্তা না করতে হয় তাই আগে থেকেই এ বিষয়ে চিন্তা ভাবনা করাই প্রকৃত বুদ্ধিমানের কাজ।

জানিয়ে রাখি, এমন কিছু সরকারি প্রকল্পও রয়েছে যেখানে বিনিয়োগ করতে পারেন চাকরিজীবীরা। এমনকি সেখানে মাসিক পেনশনেরও ব্যবস্থা রয়েছে যাতে অবসর জীবনে কোনো চিন্তা না করতে হয়। এমনি একটি সরকারি প্রকল্প হল ন্যাশনাল পেনশন স্কিম, সংক্ষেপে এনপিএস। কেন্দ্রীয় সরকারের এই প্রকল্প চালু হয় ২০০৪ সালের ১ লা জানুয়ারি থেকে। এই প্রকল্পে অ্যাকাউন্ট খোলার পর তা বিনিয়োগকারীর ৬০ বছর বয়স পর্যন্ত ম্যাচিওর হতে পারে। ৯-১২ শতাংশ পর্যন্ত রিটার্ন এ যাবত দিয়ে এসেছে এই সরকারি প্রকল্প। অন্তত ২০ বছরের জন্য এনপিএস এ বিনিয়োগ করা উচিত। ন্যাশনাল পেনশন স্কিমে ইক্যুইটি এক্সপোজার ৭৫ শতাংশ পর্যন্ত থাকে।

এই সরকারি প্রকল্পের মাধ্যমে মাসে ১ লক্ষ টাকা এবং এক কালীন প্রায় ১ কোটি টাকা পেনশন পাওয়া সম্ভব। কীভাবে পাওয়া যাবে এই টাকা, জানতে হলে প্রতিবেদনটি পুরোটা পড়ুন। এখানেই ধাপে ধাপে সমস্ত তথ্য দেওয়া থাকছে, যার সাহায্যে চাকরিজীবীরা নিজেদের অবসর জীবন নিশ্চিন্ত করতে পারবেন, কোনো রকম অর্থের চিন্তা ছাড়াই।

ন্যাশনাল পেনশন স্কিমে মাসিক ১০ হাজার টাকা করে বিনিয়োগ করলে মাসে ১ লক্ষ টাকা পর্যন্ত পেনশন পাওয়া যাবে। ৩০ বছর বয়স থেকে এই স্কিমে বিনিয়োগ শুরু করে পরবর্তী আরো ৩০ বছর ধরে বিনিয়োগ চালিয়ে গেলে, বিনিয়োগের রিটার্ন যদি বার্ষিক ১ শতাংশ হয় তাহলে পেনশন মূল্য দাঁড়াচ্ছে ২.২৮ কোটি টাকা। অর্থাৎ এক মাসে পাওয়া যাবে প্রায় ১ লক্ষ টাকা। আর অবসর গ্রহণের সময় এককালীন প্রায় ১ কোটি টাকা পাওয়া যাবে।

whatsapp logo

Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই