whatsapp channel

Hilsa Fish Price: অবশেষে পদ্মার ইলিশ এলো কলকাতায়, দাম শুনলে চমকে যাবেন

ভারত ও বাংলাদেশ- উভয় দেশের মানুষজন মাছ খেতে ভীষণই পছন্দ করেন। তবে মাছের মধ্যে সবথেকে সুস্বাদু হল ইলিশ (Hilsa)। ইলিশ মাছের নামেই তো অনেকের জিভে জল এসে যায়। আর বিশেষ…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

ভারত ও বাংলাদেশ- উভয় দেশের মানুষজন মাছ খেতে ভীষণই পছন্দ করেন। তবে মাছের মধ্যে সবথেকে সুস্বাদু হল ইলিশ (Hilsa)। ইলিশ মাছের নামেই তো অনেকের জিভে জল এসে যায়। আর বিশেষ উৎসবের দিনে তো ইলিশ হলে কোনো কথাই নেই। এদিকে উৎসবের সময় আসন্ন। আর মাসখানেক পরেই আসছে দুর্গাপূজা। তাই কয়েকদিন আগে অবধি আশা করা হচ্ছিল যে পুজোর আনন্দের সঙ্গে ইলিশ মিলেমিশে একাকার হয়ে গেলে তো পুজো পুরো জমে যাবে।

আর এবার বাঙালির দুর্গাপূজার রসনাতৃপ্তির ক্ষেত্রে আসছে সুখবর। পুজোর আগেই রাজ্যে ঢুকতে চলেছে বিখ্যাত পদ্মা নদীর ইলিশ মাছ, এমনটাই জল্পনা ছিল কয়েকদিন ধরেই। তবে এবার সেইয়াৰ জল্পনাকে সত্যি প্রমাণিত ককরে রাজ্যে ঢুকে গেল অপকর বাংলার ইলিশ। জানা গেছে, গতকাল পেট্রোপল সীমান্ত দিয়ে ৮০ মেট্রিক টন ইলিশ প্রবেশ করেছে রাজ্যে। সাধারণত স্বাদ ও গন্ধের জন্য পদ্মার ইলিশ হল পৃথিবী বিখ্যাত। আর পুজোর আগেই এই সুস্বাদু রুপোলি ফসলের আগমনে কার্যত খুশির জোয়ারে ভাসছেন ইলিশ প্রেমীরা।

জানা গেছে, বৃহস্পতিবার দুপুরের পর একে একে ট্রাকে বেনাপোল সীমান্ত দিয়ে পেট্রাপোল সীমান্তে ঢুকে পড়ল পদ্মার রুপালি শস্য৷ বন্দরের ব্যবসায়ীরা জানিয়েছেন, এদিন মোট ৯ টি ট্রাকে ৪০ থেকে ৪৫ টন ইলিশ মাছ পেট্রোপল পরবন্দরে আসছে৷ এইসব ট্রাকে ৭০০ গ্রাম থেকে ১.৫ কেজি ওজনের মাছ রয়েছে। তাই প্রতিটি মাছই যে স্বাদে ও গন্ধে অতুলনীয় হবে, তাতে কোনো সন্দেহ নেই কারোই। ইতিমধ্যে হাওড়া ও কলকাতার বাজারে বিকোচ্ছে সেইসব মাছ। প্রথম দিনেই ওপার বাংলার ইলিশের দাম রয়েছে ১৬০০-২২০০ টাকা প্রতি কেজি।

উল্লেখ্য, বাংলাদেশ সরকারের তরফে ৩,৯৫০ মেট্রিক টন ইলিশ রফতানির অনুমতি মিলেছে।বাংলাদেশের ৭৯ টি সংস্থা এ দেশের দূর্গা পূজা উপলক্ষে ইলিশ রপ্তানি করবে। একজন রপ্তানিকারি ৫০ টন করে ইলিশ রপ্তানি করতে পারবেন৷ মোট ৩,৯৫০ মেট্রিক টন ইলিশ পশ্চিমবঙ্গে রপ্তানি হবে৷ ৩০ শে অক্টোবর পর্যন্ত চলবে রপ্তানির কাজ। তাই এবার যে পুজোর আগে বাঙালির পেট ভরাবে ওপার বাংলার ইলিশ, তাতে কোনো সন্দেহ নেই।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা