Hoop NewsHoop Trending

DA Update News: নতুন বছরে সুখবর কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য

নতুন বছরে বড়সড় সুখবর কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য। ২০২৩ সালেই বাড়তে চলেছে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘ্য ভাতা বা ডিএ (DA)। এবার এমনই ঘোষণা করল পে-কমিশন (7th Pay Commission)। সূত্রের খবর, আগামী বছরের মার্চের মধ্যেই ৩-৫ শতাংশ হারে বৃদ্ধি হতে পারে ডিয়ারনেস এলাওয়েন্স। তবে শুধু ডিএ নয়, অবসরপ্রাপ্ত কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য ডিআর বৃদ্ধির পরিকল্পনাও রয়েছে বলে জানা গেছে।

চলতি বছরের সেপ্টেম্বরেই ডিএ বাড়িয়েছিল কেন্দ্র। কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য মহার্ঘ ভাতা বৃদ্ধি পেয়েছিল ৪ শতাংশ। একইভাবে বৃদ্ধি পেয়েছিল অবসরপ্রাপ্ত কর্মচারীদের ডিয়ারনেস রিলিফ বা ডিআর। সূত্রের খবর, এর ফলে ৪৮ লক্ষ কেন্দ্রীয় সরকারি কর্মচারী এবং ৬৮ লক্ষ অবসরপ্রাপ্ত কেন্দ্রীয় সরকারি কর্মচারী লাভবান হয়েছিলেন। কারণ সেপ্টেম্বরে সপ্তম পে-কমিশনের অধীনে এই বৃদ্ধির ফলে কেন্দ্রীয় সরকারি কর্মচারী ও অবসরপ্রাপ্ত কর্মচারীদের বেতন ও পেনশন বৃদ্ধি পেয়েছিল ৩৮ শতাংশ হারে। গত জুলাই থেকে এই ডিএ এবং ডিআর চালু হয়েছিল। এর আগে গত মার্চেও বাড়ানো হয়েছিল মহার্ঘ ভাতার পরিমান।

তবে, কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের বকেয়া ডিএ পাওয়া নিয়ে একটা ক্ষোভ এখনো রয়ে গেছে। কর্মচারী মহলের দাবি, বিগত ১৮ মাস বা দেড় বছরের ডিএ এখনো বকেয়া রেখেছে কেন্দ্র। এই মহার্ঘ ভাতা কবে মিলবে তা নিয়েও জট খোলেনি। তবে বিশেষ সূত্রে জানা গেছে, শীঘ্রই এই বকেয়া ডিএ মেটানোর প্রসঙ্গে একটি জরুরি বৈঠকে বসতে পারে কেন্দ্রীয় মন্ত্রীগোষ্ঠী। সেখানেই এই বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ হবে বলে জানা গেছে।

তবে কেন্দ্রের তরফে ডিএ বৃদ্ধির খবর এলেও রাজ্যে অব্যহত ডিএ অসন্তোষ। রাজ্য সরকারি কর্মচারীরা এখনো বকেয়া মহার্ঘ ভাতার দাবিতে আন্দোলনের পথে। কবে মিলবে এই বকেয়া টাকা, উত্তর নেই কারো কাছেই।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা