whatsapp channel
Finance News

DA Increase: সেপ্টেম্বরেই জারি হচ্ছে বিজ্ঞপ্তি, রাজ্য সরকারি কর্মীদের বেতন বাড়বে ১২ হাজার টাকা

সেপ্টেম্বরেও সরকারি কর্মীদের জন্য সুখবর রয়েছে একাধিক। একদিকে এই সেপ্টেম্বরে কেন্দ্রীয় সরকারি কর্মচারীরাদের DA বাড়তে চলেছে সরকার। আর এবার সুখবর এল রাজ্য সরকারি কর্মীদের জন্য। তাদের মহার্ঘ ভাতা ৯ শতাংশ বৃদ্ধি করা হবে বলে জানা গেছে। খুব তাড়াতাড়ি এই বিষয়ে বিজ্ঞপ্তি জারি করা হবে। এ জন্য একটি প্রস্তাব তৈরি করা হয়েছে। যার সম্মতি দিয়েছেন মুখ্যমন্ত্রী। মুখ্যমন্ত্রীর অনুমোদনের পরে, এখন কর্মচারী সহ পেনশনভোগীদের মহার্ঘ ভাতা এবং মহার্ঘ্যতা ত্রাণ ৩৮ হাজার টাকা পর্যন্ত বাড়তে পারে। তাদের বেতন ৫ হাজার থেকে ১২ হাজার টাকা পর্যন্ত বৃদ্ধি পেতে পারে।

কিন্তু এই সুখবর কি পশ্চিমবঙ্গের রাজ্য সরকারি কর্মচারীরও পাবেন? না, তেমনটা নয়। জানা গেছে, মহারাষ্ট্র সরকার ষষ্ঠ বেতন বেতন কমিশনের মাধ্যমে তাদের রাজ্য পরিবহন কর্পোরেশন কর্মীদের মহার্ঘ ভাতা ৯ শতাংশ বাড়িয়েছে। এর ফলে এখন তাদের মহার্ঘ ভাতা ২০৩ শতাংশ থেকে ২১২ শতাংশে উন্নীত হয়েছে। এর সুবিধা সেইসব কর্মচারী-পেনশনভোগীরা পাবেন যারা এখনও বেতন সংশোধনের সুবিধা পাননি।

এই বিষয়ে বিশদে জানিয়ে সেই রাজ্যের এক আধিকারিক বলেন যে রাজ্য পরিবহন কর্মীদের অসংশোধিত বেতন কাঠামোতে, মহার্ঘ ভাতা ২০৩ শতাংশ থেকে ২১২ শতাংশে উন্নীত করা হবে। এর আগে রাজ্য পরিবহণ নিগমের অমৃত মহোৎসবের সমাপনী অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে একটি বড় ঘোষণা করেছিলেন। যেখানে বলা হয়েছিল, সরকারি কর্মচারীদের মতো এবার এসটি কর্পোরেশনের কর্মীদেরও মহার্ঘ ভাতার সুবিধা দেওয়া হবে। তবে প্রতিশ্রুতির কোনো পদক্ষেপ না নেওয়ায় কর্মচারী সংগঠনগুলো ক্ষুব্ধ হয়ে সরকারের কাছে লাগাতার দাবি জানিয়ে আসছে।

শুধু তাই নয়, কয়েকদিন আগে পরিবহন কর্পোরেশন কংগ্রেসের সাধারণ সম্পাদক অভিযোগ করেছিলেন, মহার্ঘ ভাতা বৃদ্ধির প্রস্তাবের ফাইল এদিক ওদিক মন্ত্রালয়ে ঘোরাফেরা করছে। এরপর এখন সপ্তম বেতন স্কেলের অধীনে কর্মচারীদের মহার্ঘ ভাতা ৪ শতাংশ বাড়ানো হয়েছে। যার সাথে তাদের মহার্ঘ ভাতা বেড়ে ৩৮ শতাংশ হয়েছে। সরকারের এই সিদ্ধান্তে রাজ্য সরকারের ৯ কোটি টাকার বেশি খরচ হবে। আদেশ জারি হওয়ার সাথে সাথে সংশ্লিষ্ট মাস থেকে কর্মচারীরা এই বৃদ্ধির সুবিধা পাবেন।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা