Finance News

বাড়ছে আয়কর রিটার্ন ফাইলের সময়সীমা! বড় আপডেট আয়কর দফতরের

নির্দিষ্ট পরিমাণ আয় করলে আয়কর (Income Tax) দিতে হয় সরকারকে। চলতি মাসে সমস্ত করদাতারাই ব্যস্ত ছিলেন ইনকাম ট্যাক্স রিটার্ন ফাইল করতে। আজ, ৩১ শে জুলাই আয়কর রিটার্ন ফাইল করার শেষ দিন। তবে সম্প্রতি বেশ কিছু রিপোর্টে দাবি করা হচ্ছিল, আয়কর রিটার্নের সময়সীমা বাড়াতে পারে সরকার। সত্যিই কি তেমন হচ্ছে, এ বিষয়ে এবার মুখ খুলল আয়কর দফতর।

আয়কর দফতরের তরফে স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে, আয়কর রিটার্ন ফাইলের জন্য সময়সীমা আর বাড়ানো হবে না। এমনিতে অনলাইনে ই ফাইলিং পোর্টাল বা অ্যাপের সাহায্যে আয়কর রিটার্ন ফাইল নিজেই করা যায়। তবে অনেকে ঝক্কি এড়াতে চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টের সাহায্যও নিয়ে থাকেন। সহজে কীভাবে করবেন আয়কর রিটার্ন ফাইল, জেনে নিন এই প্রতিবেদনে।

আয়কর রিটার্ন ফাইল করতে বসার সময় প্রয়োজন হবে ফর্ম ১৬, ফর্ম ১৬এ, ফর্ম ২৬এএস, মূলধনী আয়ের স্টেটমেন্ট এবং কর ছাড়ের প্রমাণপত্র। প্রথমে যেতে হবে আয়কর দফতরের ই ফাইলিং পোর্টালে। সেখানে প্যান নম্বর, পাসওয়ার্ড এবং ক্যাপচা কোড দিয়ে লগইন করতে হবে। এরপর ই ফাইল মেনুতে নেভিগেট করে আয়কর রিটার্ন বিকল্পটি বেছে নিতে হবে। এরপর আয়ের উপর ভিত্তি করে বেছে নিতে হবে উপযুক্ত আইটিআর ফর্ম। ফর্ম ১৬ থাকলে আইটিআর-১ বা আইটিআর-২ বেছে নিতে হবে। এরপর বেছে নিতে হবে অ্যাসেসমেন্ট বছর।

সমস্ত তথ্য নির্ভুল ভাবে দিয়ে একবার খতিয়ে দেখে নিতে হবে। এরপর ফর্ম জমা করুন। তারপর আধার ওটিপি বা অন্য কোনো উপায়ে আয়কর রিটার্ন ফাইলের ই ভেরিফিকেশন সম্পন্ন করতে হবে। তারপর সব তথ্য, নথি আপলোড করে রিটার্ন যাচাই করতে হবে।

Related Articles