whatsapp channel

Pension: পেনশনভোগীদের জন্য বড় সুখবর, বাড়িতে বসেই উপভোগ করতে পারবেন এই সুবিধা

জীবনের একটা লম্বা সময় চাকরিতে অতিবাহিত করার পর একটা নির্দিষ্ট বয়সে অবসর নিয়ে পেনশন (Pension) ভোগ করেন চাকরিজীবীরা। কেন্দ্রীয় সরকার এবং রাজ্য সরকার দুই সরকারের অধীনেই চাকরি করে পেনশন পেয়ে…

Nirajana Nag

Nirajana Nag

জীবনের একটা লম্বা সময় চাকরিতে অতিবাহিত করার পর একটা নির্দিষ্ট বয়সে অবসর নিয়ে পেনশন (Pension) ভোগ করেন চাকরিজীবীরা। কেন্দ্রীয় সরকার এবং রাজ্য সরকার দুই সরকারের অধীনেই চাকরি করে পেনশন পেয়ে থাকেন চাকরিজীবীরা। তবে এবার কেন্দ্রীয় সরকারের পেনশন ভোগীদের জন্য এক বড় সুখবর এল সরকারের তরফে। সর্ব সাধারণের কথা চিন্তা করেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে কেন্দ্রীয় সরকারের তরফে।

এবার থেকে পেনশন ভোগীদের আর এদিক ওদিক ছোটাছুটি করতে হবে না। বাড়িতে বসেই পেনশন পেতে পারবেন তারা। আসলে একটা বয়সে অবসর গ্রহণের পর অনেকেই শারীরিক ভাবে অক্ষম হয়ে পড়েন। বয়স বাড়ায় সঠিক সময়ে এদিক ওদিক ছুটে জরুরি নথিপত্র জমা করতে পারেন না। তার ফলে নিজের প্রাপ্য পেনশন থেকে অনেক সময়ই বঞ্চিত হতে হয় বয়স্ক পেনশন ভোগীদের। কিন্তু সরকারের এই নতুন উদ্যোগে উপকৃত হতে চলেছে একটা বড় সংখ্যায় পেনশনভোগী।

২০১৪ সালে প্রথম বার বায়োমেট্রিক সিস্টেম ব্যবহার করেন পেনশনভোগীরা। উল্লেখ্য, প্রত্যেক বছর একটা নির্দিষ্ট সময়ে লাইফ সার্টিফিকেট জমা করতে হয় পেনশনভোগীদের। তারপরেই তারা নিজের প্রাপ্য পেনশন পেতে পারেন। বর্তমানে প্রায় ৩৭ লক্ষ পেনশনভোগী রয়েছে কেন্দ্রীয় সরকারের অধীনে। যারা বয়স্ক বা অক্ষম কিংবা অসুস্থ, তাদের পক্ষে ব্যাঙ্কে গিয়ে লাইফ সার্টিফিকেট জমা করা একটা কঠিন ব্যাপার। কিন্তু সম্প্রতি কেন্দ্রীয় সরকারের তরফে এক বিশেষ বিজ্ঞপ্তি ঘোষণা করা হয়েছে যেখানে বলা হয়েছে, পেনশনভোগীদের আর ব্যাঙ্কে গিয়ে লাইফ সার্টিফিকেট জমা করতে হবে না। বদলে ব্যাঙ্ক নিজে আসবে তাদের কাছে।

সরকারি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এবার থেকে ব্যাঙ্কের কর্মচারীরাই বাড়িতে গিয়ে পেনশনভোগীদের লাইফ সার্টিফিকেট নিয়ে আসবেন। এর জন্য ব্যাঙ্ক কর্মীদের অ্যান্ড্রয়েড ফোন দেওয়া হচ্ছে। উল্লেখ্য, প্রতি বছর নির্দিষ্ট সময়ে ব্যাঙ্কে গিয়ে লাইফ সার্টিফিকেট বা বেঁচে থাকার প্রমাণপত্র জমা করতে হয় পেনশনভোগীদের। তবে বাড়িতে বসেও এই কাজ করা সম্ভব। এর জন্য পেনশনভোগী ব্যক্তির মোবাইল নম্বর, আধার নম্বর, পেনশন পেমেন্ট অর্ডার নম্বর এবং ব্যাঙ্ক অ্যাকাউন্ট নম্বর দরকার হয়।

whatsapp logo
Nirajana Nag
Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই