whatsapp channel

Income Tax: করদাতাদের জন্য গুরুত্বপূর্ণ বিজ্ঞপ্তি জারি করল আয়কর দফতর, দেখে নিন লেটেস্ট আপডেট

সম্প্রতি ৩১ শে জুলাই শেষ হয়েছে আয়কর জমা দেওয়ার সময়সীমা। ভারতীয় করযোগ্য নাগরিকদের এই নির্দিষ্ট তারিখের মধ্যে আয়কর রিটার্ন ফাইল করার পরামর্শ বারবার দিয়েছে আয়কর দফতর। তবে এখনো অর্থাৎ ৩১…

Avatar

Debaprasad Mukherjee

সম্প্রতি ৩১ শে জুলাই শেষ হয়েছে আয়কর জমা দেওয়ার সময়সীমা। ভারতীয় করযোগ্য নাগরিকদের এই নির্দিষ্ট তারিখের মধ্যে আয়কর রিটার্ন ফাইল করার পরামর্শ বারবার দিয়েছে আয়কর দফতর। তবে এখনো অর্থাৎ ৩১ শে ডিসেম্বর অবধি বিলম্বিত আয়কর রিটার্ন দাখিল করার সুযোগ রয়েছে করদাতাদের জন্য। তবে সেক্ষেত্রে গুনতে হবে জরিমানা। কিন্তু সঠিক সময়ে এই কাজটি যারা করেছেন, তাদের আয়কর রিটার্ন ফাইলের যাচাইকরণ হয়ে গেলেই ফেরত আসতে শুরু করবে রিটার্নের টাকা। ইতিমধ্যে, আয়কর বিভাগ দ্বারা একটি গুরুত্বপূর্ণ বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে, যা করদাতাদের জন্য খুব গুরুত্বপূর্ণ হতে পারে।

আয়কর দফতরের এই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে যে চলতি বছর রেকর্ড হারে আয়কর রিটার্ন দাখিল হয়েছে। বিগত অর্থবর্ষের সঙ্গে তুলনা করা হলে সেই তফাৎটি চোখে পড়বে ভালোভাবে। এই মর্মে একটি পরিসংখ্যান জারি করওছে আয়কর দফতর। প্রকৃতপক্ষে, চলতি বছরের এপ্রিল থেকে জুন মাসের মধ্যে দেশে দাখিলকৃত আয়কর রিটার্নের সংখ্যা প্রায় দ্বিগুণ হয়েছে। এই সংখ্যাটা বার্ষিক ভিত্তিতে ১.৩৬ কোটি অতিক্রম করেছে।

তবে শুধুমাত্র এপ্রিল, মে এবং জুনমাস নয়, জুলাই মাসেও রেকর্ড আয়কর রিটার্ন জমা পড়েছে। আয়কর দফতরের ওয়েবসাইটে প্রাপ্ত তথ্য অনুযায়ী, জুলাই মাসে ৫.৪১ কোটির বেশি রিটার্ন দাখিল হয়েছে। আয়কর বিভাগের মতে, ২০২৩-২৪ আর্থিক বছরের জন্য ৩১ শে জুলাই পর্যন্ত রেকর্ড ৬.৭৭ কোটি আয়কর রিটার্ন দাখিল করা হয়েছে। শেষদিনে নাকি প্রথমবারের মতো আয়কর রিটার্ন দাখিল করেছেন ৫৩.৬৭ লাখ মানুষ।

পরিসংখ্যান অনুযায়ী, এবার ২৬ জুন পর্যন্ত ১ কোটি আইটিআর দাখিল করা হয়েছে, যেখানে গত বছর ৮ জুলাই পর্যন্ত এক কোটি আয়কর রিটার্ন দাখিল করা হয়েছে। অন্যদিকে, যারা এখনও আয়কর রিটার্ন দাখিল করেননি, তারা আয়কর রিটার্ন দাখিল করতে পারবেন। ৩১ ডিসেম্বর ২০২৩ এর মধ্যে। তবে, এর জন্য করদাতাদের বিলম্বিত ফি দিতে হবে। তবেই তারা আইটিআর ফাইল করতে পারবে।

Avatar

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা