whatsapp channel

Income Tax Scam: আয়কর সংক্রান্ত এই ধরণের ম্যাসেজ এলে ভুলেও ক্লিক করবেন না লিঙ্কে, সতর্ক করল আয়কর দফতর

কয়েকদিন আগেই শেষ হয়েছে আয়কর রিটার্ন দাখিলের সময়সীমা। কেন্দ্রীয় আয়কর দফতরের তরফে ভারতের করযোগ্য ব্যক্তিদের আয়কর রিটার্ন ফাইলের শেষ তারিখ ছিল ৩১ শে জুলাই। এই তারিখ অবধি যেকোনো ভারতীয় নাগরিক…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

কয়েকদিন আগেই শেষ হয়েছে আয়কর রিটার্ন দাখিলের সময়সীমা। কেন্দ্রীয় আয়কর দফতরের তরফে ভারতের করযোগ্য ব্যক্তিদের আয়কর রিটার্ন ফাইলের শেষ তারিখ ছিল ৩১ শে জুলাই। এই তারিখ অবধি যেকোনো ভারতীয় নাগরিক আয়কর রিটার্ন ফাইল করতে পারতো বিনামূল্যে। কিন্তু এখন সেই সুযোগ আর নেই। আজ থেকে নির্দেশিকা অনুযায়ী ১ হাজার থেকে ৫ হাজার টাকা জরিমানা দিয়ে আয়কর রিটার্ন ফাইল করতে হবে। আর এই জরিমানা দিয়ে আগামী ৩১ শে ডিসেম্বর অবধি আয়কর ফাইল করা যাবে চলতি অর্থবর্ষের জন্য।

Advertisements

এর মাঝেই অনেক করদাতা যারা জুলাই মাসে রিটার্ন দাখিল করেছিলেন তারা দ্রুত তাদের ফেরত পেয়েছেন। আয়কর দফতর জানিয়েছে যে রিফান্ড প্রসেসিং রিটার্ন ফাইলারদের জন্য কখনই উদ্বেগজনক হওয়া উচিত নয় কারণ সাম্প্রতিক বছরগুলিতে সিস্টেমটি ব্যাপকভাবে উন্নত হয়েছে। তবে এই আয়কর রিটার্নকে নিয়ে এবার নাশকতার ফাঁদ পাতা হচ্ছে। সম্প্রতি, প্রেস ইনফরমেশন ব্যুরোর একটি ফ্যাক্ট-চেকিং ইউনিট, ITR ফেরত সংক্রান্ত জাল বার্তাগুলির বিরুদ্ধে করদাতাদের সতর্ক করেছে।

Advertisements

সম্প্রতি এমনই একটি টুইট ভাইরাল হয়েছে যেখানে ডেলহ যাচ্ছে যে কোনো এক ব্যক্তির টেক্সট ম্যাসেজ এবং ইমেলে একটি বার্তা এসেছে, যেখানে লেখা রয়েছে, “আপনাকে ১৫,৪৯০ টাকার ট্যাক্স রিফান্ড অনুমোদিত করা হয়েছে এবং অর্থটি আপনার অ্যাকাউন্ট নম্বরে জমা করা হবে। এটি সঠিক না হলে নিচের লিঙ্কে গিয়ে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টের তথ্য আপডেট করুন।” তবে এটিকে ভুয়া আখ্যা দিয়ে পিআইবি ফ্যাক্ট চেক বলেছে, আয়কর বিভাগ কাউকে এই বার্তা পাঠায়নি। সুতরাং, এই ধরনের স্ক্যাম সম্পর্কে সচেতন হওয়া উচিত এবং কোনো ব্যক্তিগত তথ্য শেয়ার করা থেকে বিরত থাকা উচিত।

Advertisements

তাই, আয়কর বিভাগ করদাতাদের ইমেলের মাধ্যমে তাদের ব্যক্তিগত তথ্য শেয়ার না করার জন্য একটি পরামর্শ জারি করেছে। আয়কর ওয়েবসাইট অনুসারে, “যদি আপনি একটি ই-মেইল পান বা এমন একটি ওয়েবসাইট খুঁজে পান যা আপনি আয়কর বিভাগের বলে মনে করছেন, তাহলে ই-মেইল বা ওয়েবসাইটের URLটি webmanager@incometax.gov.in-এ ফরোয়ার্ড করুন। একটি অনুলিপি @cert-in.org.in-এও ফরোয়ার্ড করা যেতে পারে। আপনি প্রাপ্ত বার্তাটি ফরোয়ার্ড করতে পারেন বা ই-মেইলের ইন্টারনেট হেডার প্রদান করতে পারেন। ইন্টারনেট হেডারে আমাদের প্রেরককে সনাক্ত করতে সাহায্য করার জন্য অতিরিক্ত তথ্য রয়েছে৷ আপনি আমাদের কাছে ই-মেইল বা হেডারের তথ্য ফরোয়ার্ড করার পরে, বার্তাটি মুছুন।”

Advertisements
whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা