whatsapp channel

Scheme For Girl Child: মেয়ের জন্ম হলেই লাখ টাকার লক্ষ্মীলাভ, এই স্কিম চালু করল রাজ্য সরকার

ভারত একটি উন্নয়নশীল দেশ। আর উন্নয়নশীল দেশ মানেই সেই দেশে মহিলাদের উন্নয়নে এখনো ও এক কাজ বাকি থাকে। ভারতের ক্ষেত্রে সেই ছবিটা অনেকটাই ফিকে। কিনরু এখনো ভারতের কিছু কিছু রাজ্যে…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

ভারত একটি উন্নয়নশীল দেশ। আর উন্নয়নশীল দেশ মানেই সেই দেশে মহিলাদের উন্নয়নে এখনো ও এক কাজ বাকি থাকে। ভারতের ক্ষেত্রে সেই ছবিটা অনেকটাই ফিকে। কিনরু এখনো ভারতের কিছু কিছু রাজ্যে মহিলারা আধুনিকতার ছোঁয়া থেকে অনেকটাই দূরে। হরিয়ানা ও বিহারের মতো রাজ্যে এখনো স্কুলের গন্ডি পেরোনোর আগে মেয়েদের বিয়ে দিয়ে দেওয়া হয়। এর থেকেও মারাত্মক অবস্থা রয়েছে দেশের কয়েকটি স্থানে, যেখানে কন্যাভ্রূণ হত্যার সংখ্যাটা বেশ উদ্বেগজনক। তবে এবার দেশের উন্নয়নের আগে দেশের মহিলাদের উন্নয়নের বিষয়ে চিন্তাভাবনা করছে সরকার।

Advertisements

বর্তমানে আমাদের দেশে মহিলাদের জন্য নানা লাভজনক স্কিম চালু রয়েছে। এইসব স্কিম ও যোজনায় নানাভাবে জন্মের পর থেকে বিয়ে অবধি আর্থিক সহায়তা প্রদান করা হয়। তবে সম্প্রতি, মহারাষ্ট্রের রাজ্য সরকার মহিলা ও শিশুকন্যাদের উন্নয়নের জন্য চালু করেছে ‘লেক লাডকি স্কিম’। এই স্কিমের অধীনে একজন শিশুকন্যার জন্ম থেকে তার বড় হওয়া অবধি মোট ১ লক্ষ টাকার বেশি প্রদান করা হয় সরকারের থেকে। গত, এপ্রিল থেকে চালু হয়েছে এই স্কিম। সেই রাজ্যের শিশুকন্যারা এই প্রকল্পের সুবিধা পাবেন।

Advertisements

জানা গেছে, এই প্রকল্পের অধীনে মহারাষ্ট্রে জন্ম নেওয়া শিশুকন্যার জন্মের পর থেকেই একাধিক ধাপে মোট ১ লক্ষ টাকার বেশি দেওয়া হয়। প্রথম ধাপে, শিশুকন্যার জন্মের পর পরিবারের হাতে ৫ হাজার টাকা দেওয়া হয়। এরপর দ্বিতীয় ধাপে ওই শিশুকন্যা প্রথম শ্রেণিতে পড়ার সময়, তার পরিবার পাবে ৬ হাজার টাকা। এরপর তৃতীয় ধাপে ওই শিশুকন্যা, ষষ্ঠ শ্রেণিতে পড়ার সময় তার পরিবার পাবে ৭ হাজার টাকা। এরপর ওই তরুণী নবম শ্রেণিতে ভর্তি হলে, তার পরিবার পাবে ৮ হাজার টাকা। এরপর ওই তরুণীর বয়স ১৮ বছর হলে তার পরিবার পাবে ৭৫ হাজার টাকা।

Advertisements

তবে সব শিশুকন্যা কিন্তু এই স্কিমের সুবিধা পাবেন না। জানা গেছে, মহারাষ্ট্রের রেশন ব্যবস্থার অধীনে যেসব পরিবার কমলা ও হলুদ রেশন কার্ডের অধিকারী, কেবলমাত্র তাদের পরিবারে শিশুকন্যার জন্ম হল এই সুবিধা প্রদান করা হবে। কিন্তু কারা কারা এই ধরণের রেশন কার্ড পেয়ে থাকেন। সেই রাজ্যের সরকারি তথ্যানুযায়ী, মহারাষ্ট্রের যেসব পরিবারের বার্ষিক আয় ১৫,০০০ টাকা থেকে ১ লক্ষ টাকা তাদেরকে কমলা রেশন কার্ড দেওয়া হয়। এছাড়াও সেই রাজ্যের শহর এলাকায় বসবাসকারী নাগরিকদের বার্ষিক আয় ১৫,০০০ টাকা থেকে ১ লক্ষ টাকা, তাদের হলুদ রেশন কার্ড দেওয়া হয়। তারাই এই সুবিধা পাবেন।

Advertisements
whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা