whatsapp channel

বাড়ছে চুক্তিভিত্তিক কর্মচারীদের বেতন, বিজ্ঞপ্তি প্রকাশ করল নবান্ন

রাজ্য বাজেটে একগুচ্ছ ঘোষণা করা হয়েছিল সরকারের তরফে। রাজ্য সরকারের কর্মচারীদের (State Government Employees) মহার্ঘ ভাতা বৃদ্ধির ঘোষণার পাশাপাশি চুক্তিভিত্তিক কর্মচারীদের (State Government Contractual Workers) বেতনও বাড়ার ঘোষণা করা হয়েছিল।…

Nirajana Nag

Nirajana Nag

Advertisements
Advertisements

রাজ্য বাজেটে একগুচ্ছ ঘোষণা করা হয়েছিল সরকারের তরফে। রাজ্য সরকারের কর্মচারীদের (State Government Employees) মহার্ঘ ভাতা বৃদ্ধির ঘোষণার পাশাপাশি চুক্তিভিত্তিক কর্মচারীদের (State Government Contractual Workers) বেতনও বাড়ার ঘোষণা করা হয়েছিল। সেই মতো রাজ্য সরকারের বিভিন্ন দফতরে কর্মরত চুক্তিভিত্তিক গ্রুপ সি এবং চুক্তিভিত্তিক গ্রুপ ডি কর্মচারীদের বেতন বাড়ানো হল সরকারের তরফে। সম্প্রতি এ বিষয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে নবান্নের তরফে। বিভিন্ন মেয়াদের চুক্তিভিত্তিক কর্মচারীদের বেতন বাড়ানো হচ্ছে বিভিন্ন হারে।

Advertisements

শুক্রবার রাজ্যের অর্থ দফতরের তরফে বিজ্ঞপ্তি প্রকাশ করে জানানো হয়েছে এ খবর। চাকরির মেয়াদের ভিত্তিতে পাঁচটি ভাগে ভাগ করা হয়েছে কর্মচারীদের। প্রাথমিক চুক্তিবদ্ধ কর্মচারী, প্রাথমিক চুক্তির পরে পাঁচ বছর পূর্ণ হওয়া কর্মচারী, প্রাথমিক চুক্তির পরে দশ বছর পূর্ণ হওয়া কর্মচারী, প্রাথমিক চুক্তির পরে পনেরো বছর পূর্ণ হওয়া কর্মচারী আর প্রাথমিক চুক্তির পরে ২০ বছর পূর্ণ হওয়া কর্মচারী, এই পাঁচ ভাগে ভাগ করা হয়েছে চুক্তিভিত্তিক কর্মচারীদের। চুক্তিভিত্তিক গ্রুপ সি কর্মচারীদের ক্ষেত্রে সর্বাধিক বেতন বেড়েছে ১২০০ টাকা এবং চুক্তিভিত্তিক গ্রুপ ডি কর্মচারীদের ক্ষেত্রে সর্বাধিক বেতন বেড়েছে ১১০০ টাকা।

Advertisements

চুক্তিভিত্তিক গ্রুপ ডি কর্মচারীদের ক্ষেত্রে প্রাথমিক চুক্তিবদ্ধ কর্মচারীদের বার্ষিক বেতন বৃদ্ধি হয়েছে ৫০০ টাকা। প্রাথমিক চুক্তির পরে পাঁচ বছর পূর্ণ হওয়া কর্মচারীদের ক্ষেত্রে বার্ষিক বেতন বৃদ্ধি হয়েছে ৬০০ টাকা, দশ বছর পূর্ণ হওয়া কর্মচারীদের ক্ষেত্রে বেতন বৃদ্ধি হয়েছে ৭০০ টাকা। ১৫ বছর পূর্ণ হওয়া কর্মচারীদের ক্ষেত্রে বেতন বৃদ্ধি হয়েছে ৯০০ টাকা। আর ২০ বছর পূর্ণ হওয়া কর্মচারীদের ক্ষেত্রে বেতন বেড়েছে ১১০০ টাকা। চুক্তিভিত্তিক গ্রুপ ডি কর্মচারীদের ক্ষেত্রে প্রাথমিক চুক্তিবদ্ধ কর্মচারীদের বার্ষিক বেতন বৃদ্ধি হয়েছে ৬০০ টাকা। প্রাথমিক চুক্তির পরে পাঁচ বছর পূর্ণ হওয়া কর্মচারীদের ক্ষেত্রে বার্ষিক বেতন বৃদ্ধি হয়েছে ৭০০ টাকা, দশ বছর পূর্ণ হওয়া কর্মচারীদের ক্ষেত্রে বেতন বৃদ্ধি হয়েছে ৮০০ টাকা। ১৫ বছর পূর্ণ হওয়া কর্মচারীদের ক্ষেত্রে বেতন বৃদ্ধি হয়েছে ১০০০ টাকা। আর ২০ বছর পূর্ণ হওয়া কর্মচারীদের ক্ষেত্রে বেতন বেড়েছে ১২০০ টাকা।

Advertisements

রাজ্য সরকারের অর্থ দফতরের তরফে জানানো হয়েছে, চুক্তিভিত্তিক গ্রুপ সি এবং চুক্তিভিত্তিক গ্রুপ ডি কর্মচারীরা আগামী ১ লা এপ্রিল থেকে বর্ধিত হারে বেতন পাবেন। ২০২৪-২৫ অর্থবর্ষের শুরু থেকেই বর্ধিত হারে বেতন পাবেন রাজ্য সরকারের চুক্তিভিত্তিক কর্মচারীরা।

Advertisements
whatsapp logo
Advertisements
Nirajana Nag
Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই