BSNL 4G: ভোগান্তির দিন শেষ, অনেক কম খরচে হাইস্পিড পরিষেবা চালু করল BSNL, চাপে Jio সহ বাকিরা

বেসরকারি টেলিকম সংস্থাগুলি রিচার্জ প্ল্যানের দাম বাড়াতেই কামব্যাক করেছে বিএসএনএল (BSNL)। দ্রব্যমূল্য বৃদ্ধির মাঝেই রিলায়েন্স জিও (Reliance Jio), এয়ারটেল (Airtel) এর মতো সংস্থাগুলি তাদের রিচার্জ প্ল্যানের দাম অনেকটা বাড়িয়ে দিয়েছে। এমতাবস্থায় অনেকেই কম দামে ঝুঁকছেন বিএসএনএল এর দিকে। আর এই সুযোগে গ্রাহক ধরে রাখতে বিএসএনএলও নানান চমক দিয়ে চলেছে। ইতিমধ্যেই রিচার্জ প্ল্যানের দাম কমিয়েছে এই সংস্থা। এবার ৪জি ইন্টারনেট পরিষেবাও চালু করেছে বিএসএনএল।

বেসরকারি টেলিকম সংস্থাগুলির তুলনায় সরকারি টেলিকম সংস্থা বিএসএনএল অনেক কম দামে ৪জি পরিষেবা দেওয়া শুরু করেছে। জিও, এয়ারটেল এর মতো সংস্থাগুলির তুলনায় বিএসএনএল এর রিচার্জ প্ল্যান অনেক বেশি সস্তা। তাই বহু মানুষই বিএসএনএল এ সিম পোর্ট করতে শুরু করেছেন।

গ্রাহকদের জন্য দুটি নতুন ডেটা প্ল্যান নিয়ে এসেছে বিএসএনএল। ১৯৯ টাকা এবং ২৪৯ টাকার দুটি প্ল্যানের বৈধতা যথাক্রমে ৩০ দিন এবং ৪৫ দিন। প্রতিদিন ২ জিবি করে ডেটা পাওয়া যাবে এই প্ল্যান গুলিতে। রিপোর্ট অনুযায়ী, কলকাতা সার্কেলের চিফ জেনারেল ম্যানেজার জানিয়েছেন, জুলাই মাসের প্রথম সপ্তাহের মধ্যে রাজ্যে মোট ৫২ হাজারেরও বেশি নতুন বিএসএনএল সংযোগ হয়েছে।

৩ রা এবং ৪ ঠা জুলাই বেসরকারি টেলিকম সংস্থাগুলি প্রিপেড এবং পোস্টপেইড প্ল্যানে প্রায় ৩০ শতাংশ বাড়িয়েছে ট্যারিফ। অতিরিক্ত দামের থেকে রেহাই পেতে তার পরেই বহু গ্রাহক পোর্ট করিয়েছেন বিএসএনএল এ। রিপোর্ট বলছে, বেসরকারি অপারেটর থেকে বিএসএনএল এ পোর্টিং এর সংখ্যা প্রায় ১৪,৫০৬। আরো জানানো হয়েছে, আগামী বছরের মার্চের মধ্যেই গোটা রাজ্যে চালু হবে বিএসএনএল এর ৪জি পরিষেবা।