whatsapp channel

Sugar Price Hike: হুহু করে বাড়বে চিনির দাম! আগেভাগেই বড় সিদ্ধান্ত সরকারের

দিনের পর দিন দ্রব্যমূল্য বৃদ্ধি যেন এক অন্যতম সমস্যা হয়ে দাঁড়াচ্ছে ভারতে। একদিকে বাড়ছে সবজির দাম, অন্যদিকে বাড়ছে নিত্যপ্রয়োজনীয় সব সামগ্রীর দাম। আর এসবের নেপথ্যে দিনের পর দিন অগ্নিমূল্য হচ্ছে…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

দিনের পর দিন দ্রব্যমূল্য বৃদ্ধি যেন এক অন্যতম সমস্যা হয়ে দাঁড়াচ্ছে ভারতে। একদিকে বাড়ছে সবজির দাম, অন্যদিকে বাড়ছে নিত্যপ্রয়োজনীয় সব সামগ্রীর দাম। আর এসবের নেপথ্যে দিনের পর দিন অগ্নিমূল্য হচ্ছে পেট্রোপণ্যও। দিনকয়েক আগেই টমেটো ও কাঁচালঙ্কার দামে দেখা গিয়েছিল ব্যাপক উর্ধগতি। এর মাখে কাঁচালঙ্কার দাম বাগে এলেও দাম কমেনি টমেটোর। এদিকে মাছ ও মাংসের দামেও লেগেছে আগুন। তাই এককথায় দিনের পর দিন সংসার চালাতে নাভিশ্বাস উঠছে মধ্যবিত্তদের।

Advertisements

আর এবার সেই তালিকায় উঠে আসছে চিনির দাম। জানা গেছে, এবার চিনির দামে লাগতে চলেছে আগুন। বর্তমানে খুচরো কিনতে গেলে চিনিত দাম দিতে হচ্ছে কেজিপ্রতি ৪৫-৫৫ টাকা দিয়ে। কিন্তু এবার এই দামে উর্ধগতি দেখা যাবে বলে মনে করছে সরকার। টিসি চিনির দাম বাগে রাখতেই এবার বড়সড় পদক্ষেপ নিচ্ছে মোদি সরকার। এর আগে পেঁয়াজ রপ্তানির ক্ষেত্রে শুল্ক লাগু করেছিল সরকার। আর এবার চিনির রপ্তানি নিষিদ্ধ করার পথে সরকার।

Advertisements

জানা গেছে, চলতি বছর অনাবৃষ্টি হয়েছে মহারাষ্ট্রে। আর এই রাজ্যেই সবথেকে বেশি আখের চাষ হয়ে থাকে। সেই কারণে এবার চিনির উৎপাদনে কাঁচামালের যোগান কমেছে তুলনামূলকভাবে। আর এইসব কারণে বাজারে চিনির যোগান এবার কমতে চলেছে বলে জানা গেছে। সেক্ষেত্রে ক্রেতাদের চাহিদায় কিন্তু ঘাটতি হবেনা। তাই যোগানের ঘাটতি হলেই দাম বাড়বে চিনির। তবে এই পরিস্থিতি যাতে না তৈরি হয়, তাই এবছর এই পদক্ষেপ নেওয়ার কথা ভাবছে সরকার।

Advertisements

উল্লেখ্য, চিনি রপ্তানিতে গোটা বিশ্বে ভারত কিন্তু একটা উল্লেখযোগ্য স্থান দখল করে। ভারতে এতটাই আখের চাষ হয় যে তা থেকে উৎপন্ন চিনি দিয়ে দেশের মানুষের তো বটেই, এমনকি বিদেশেও চিনি রপ্তানি করা হয়। তবে এবার দেশে চিনির যোগান কম থাকায় দাম বাড়তে পারে বলে আশঙ্কা করা হছে। আর সেই পরিস্থিতি রোধ করতেই চিনি রপ্তানি বন্ধ করা হচ্ছে।

Advertisements
whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা