Hoop News

সরকারি চাকরি পেতে গেলে এবার বাংলা জানা বাধ্যতামূলক, সরকারের সিদ্ধান্তে হাসি ফুটল বাঙালিদের মুখে

বাংলায় সরকারি চাকরির (Government Job) হাল প্রশ্ন তোলার মতো। একের পর এক প্যানেল বাতিলের পাশাপাশি বেশ কিছু আদালতের রায়ের অপেক্ষায় স্থগিত রয়েছে। তবে এবার সরকারি চাকরি নিয়ে এক বড় আপডেট এসেছে সম্প্রতি। পশ্চিমবঙ্গের বাসিন্দা হয়ে যদি বিদ্যুৎ দফতরে চাকরি করতে চান তাহলে জানিয়ে রাখি, পরীক্ষার প্যাটার্ন নিয়ে একটি বড় সিদ্ধান্ত নেওয়া হয়েছে সম্প্রতি।

রাজ্য বিদ্যুৎ দফতরের অধীনস্থ সংস্থা WBSEDCL এর চাকরির লিখিত পরীক্ষায় সম্প্রতি বড় বদল আনা হয়েছে। এতে যারা আগামীতে এই পরীক্ষায় বসবেন তারা লাভজনক হবেন বলেও মনে করা হচ্ছে। বিদ্যুৎ দফতরের এই পরীক্ষার মান মোট ৮৫ নম্বরের। এবার এই ৮৫ নম্বরের পরীক্ষায় ১০ নম্বরের বাংলা ভাষা রাখা বাধ্যতামূলক করা হয়েছে। সরকারের এই সিদ্ধান্তের জেরে বহু চাকরিপ্রার্থী উপকৃত হতে চলেছেন।

উল্লেখ্য, এই চাকরির পরীক্ষা বাংলা ভাষায় করা নিয়ে দীর্ঘদিন ধরেই চলছিল আন্দোলন। বিশেষ করে সমগ্র পরীক্ষা ব্যবস্থা যাতে বাংলা ভাষায় হয় এমন দাবি তুলে চাকরিপ্রার্থীদের সঙ্গে নিয়ে একাধিক বার WBSEDCL এর প্রধান কার্যালয়ে এবং অন্যান্য জেলা অফিসে অভিযান চালিয়েছিল বাংলা পক্ষ। তবে তাদের দাবি মেনে সম্পূর্ণ পরীক্ষা বাংলা ভাষায় না করা হলেও বাংলার জন্য বরাদ্দ করা হয়েছে ১০ নম্বর। এই ১০ নম্বরের মধ্যে পাশ করার জন্য ৪ নম্বর পাওয়া বাধ্যতামূলক।

সরকারের এই সিদ্ধান্ত গ্রহণের পর বাংলা পক্ষের সাধারণ সম্পাদক মন্তব্য করেন, এই জয় সমগ্র বাঙালি জাতির। বাংলা পক্ষের দীর্ঘ আন্দোলনের ফলেই WBSEDCL এর চাকরির লিখিত পরীক্ষায় ৮৫ নম্বরের মধ্যে ১০ নম্বর বাংলা ভাষা রাখা বাধ্যতামূলক করা হয়েছে। এতে বাঙালিদের লাভ হবে বলে মন্তব্য করা হয় সংগঠনের তরফে।