Hoop News

Durga Puja Weather: দুর্গাপুজোয় দুর্যোগের সম্ভাবনা, নাকি পরিষ্কার আকাশ! জেনে নিন আগাম পূর্বাভাস

আর কয়েকদিন পরেই মা আসছেন বাঙালির ঘরে ঘরে। ইতিমধ্যে শরৎকাল শুরু হয়েছে। আজ থেকে শরতের প্রভাব দেখা যাচ্ছে জেলায় জেলায়।আগামী ২১ অক্টোবর মহাসপ্তমী। সেই সময় কেমন থাকবে আবহাওয়ার পরিস্থিতি? এই নিয়ে ক্রমেই কৌতূহল বাড়ছে বাঙালির মনে। যদিও আবহাওয়াবিদদের একাংশে কথায়, এত আগে থেকে আবহাওয়ার পূর্বাভাস দেওয়া সম্ভব নয়। জলবায়ু পরিবর্তন, বিশ্ব উষ্ণায়নের জেরে প্রতি মুহূর্তে আবহাওয়ার মতি-গতি পালটে যাচ্ছে। অসময়েও বৃষ্টি হচ্ছে বিভিন্ন জায়গায়। কিন্তু তাও কিছুটা হলেও পূর্বাভাস চাইছেন সকলেই।

গত কয়েক বছর যাবৎ পুজোর সময় রাজ্যজুড়ে বৃষ্টিপাত হয়ে আসছে। গতবছর অষ্টমীর দিন বিকেল থেকেই আবহাওয়ার রূপ বদলে যায়। বৃষ্টিভেজা পথেই হেঁটে হেঁটে মণ্ডপ দেখতে বাধ্য হয় সকলেই। স্বাভাবিকভাবেই চলতি বছরেও কি একই ঘটনার পুনরাবৃত্তি ঘটবে? তা নিয়ে উঠছে প্রশ্ন। এদিকে এই বছরের আবহাওয়ার গ্রাফ দেখলেও কিন্তু বৃষ্টির ঘাটতি রয়ে গেছে রাজ্যে। সেই অনুযায়ী কিন্তু এবছর পুজোতে দুর্যোগের সম্ভাবনা একটা থেকেই যাচ্ছে। অনেকেই সেই আশঙ্কা করছেন।

এদিকে পুজোর আগেই দফায় দফায় নিম্নচাপ তৈরি হয়েছে বঙ্গোপসাগরের বুকে। তার মধ্যে কিছু নিম্নচাপ বাইরে চলে গেলেও, কিছু নিম্নচাপের প্রভাব পড়েছে বাংলায়। সম্প্রতি, একটি নিম্নচাপের প্রভাবে উত্তরবঙ্গ থেকে দক্ষিণবঙ্গ- সব জায়গাতেই হয়েছে বৃষ্টি। তবে আজ থেকেই আবহাওয়ার উন্নতি হয়েছে রাজ্যে। মেঘ কেটে গিয়ে আকাশ থেকে চোখ মেলে তাকাচ্ছে সূয্যিমামা। কিছু জেলায় ছিটেফোঁটা বৃষ্টি হলেও আগামীকাল থেকে মোটামুটি সব জেলাতেই পরিষ্কার আকাশ থাকবে। আর এভাবেই নিম্নচাপ সরে গিয়ে পুজোতে শুস্ক আবহাওয়া থাকার সম্ভাবনা বাড়ছে ক্রমেই।

হাওয়া অফিসের পূর্বাভাসের দিকে তাকালে দেখা যাচ্ছে যে অক্টোবরের প্রথম ১৫ দিন রাজ্যবাসীকে ভোগান্তি দিতে পারে বৃষ্টি। এর ফলে মণ্ডপসজ্জা বা পুজোর বাজারে অনেকটাই প্রভাব পড়তে পারে। তহে মহালয়ার পর থেকেই ক্রমেই উন্নতি হতে পারে আবহাওয়ার। তাই পুজোর পাঁচদিন অর্থাৎ মহাষষ্ঠী থেকে দশমী অবধি রাজ্যের আকাশ পরিষ্কার থাকার সম্ভাবনা থাকছে। যদিও সবটাই অক্ষরেখা সরে যাওয়ার উপর নির্ভর করবে বলেই মতামত দিয়েছেন আবহাওয়াবিদরা।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা