Hoop News

Sufal Bangla: এবার দুয়ারে বাজার! বাড়ির সামনে থেকেই পাওয়া যাচ্ছে জলের দরে শাকসবজি

আগে বর্ষা এলেই সবজির দাম অনেকটা কমিয়ে দেওয়া হতো। যার ফলে ব্যাগ ভর্তি করে সবজি বাজার কিনে নিয়ে যেত ক্রেতারা, ফলে ব্যাগ ভর্তি করে ক্রেতারা বাজার নিয়ে বাড়ি ফিরতে পারতেন খুব সহজে। কিন্তু দিনে দিনে সবজির যা দাম হচ্ছে, তাদের দামের ছ্যাঁকায় পুড়ে যাচ্ছে পকেট। পকেট পুরে ভর্তি সবজি তো পাওয়া যাচ্ছে না কয়েকটা সবজি নিয়েই বেজার মুখে বাড়ি ফিরতে হচ্ছে বাড়ির কর্তাদের। এইভাবেই রীতিমতন নাকানি চুবানি খাচ্ছে আমজনতা।

কলকাতায় সস্তা টাটকা সবজি!

দেখা যাচ্ছে, কোনো কোনো বাজারে ৩৫ টাকা কেজি দরে আলু, পেঁয়াজ ছুঁয়েছে। আদা-রসুনের দাম ২০০ র নীচে নামেনি। শুধু তাই নয়, কাঁচালঙ্কা ১০০ টাকা ছাড়িয়ে গিয়েছে। এমন পরিস্থিতিতে বাজারে সবজির দাম নিয়ন্ত্রণ করতে রীতিমত পড়েছে টাস্ক ফোর্স। কিন্তু তাতে টানা ১ সপ্তাহ দাম নিয়ন্ত্রণে থাকলেও ফের এক অবস্থা। তাই সেক্ষেত্রে কলকাতায়, পশ্চিমবঙ্গ সরকার সুফল বাংলা স্টল চালু করেছিল। যার ফলে চলতি বাজারের থেকে অনেকটাই কম দামে সবজি পাওয়া যায়। যা শহরবাসীর বেশ কিছুটা সুবিধা হয়েছে। এমন পরিস্থিতিতে ভ্রাম্যমান ন্যায্যমূল্যের দোকান চালু হল নদীয়া জেলায়।

নদীয়ায় চালু বিশাল উদ্যোগ

সূত্রের খবর বলছে, নদীয়ার জেলা শাসক এস অরুণ প্রাসাদ কৃষ্ণনগরের প্রশাসনিক ভবন থেকেই ভ্রাম্যমান ন্যায্যমূল্যের দোকান এর গাড়ি উদ্বোধন করেছেন। যার ফলে কলকাতার মত এখানকার স্থানীয় বাসিন্দারাও কম দামে স্থানীয় বাজারের তুলনায় অনেকটাই কমে আলু, পেঁয়াজ থেকে শুরু করে সবজি পাচ্ছেন। জানা যাচ্ছে, এই গাড়িতে পাওয়া যাবে ১ কিলো আলু ২৮ টাকায়, পেঁয়াজ ৩৮ টাকা প্রতি কেজি, রসুন ২০০ টাকা কেজি, এবং পটল ২০ টাকা কেজি।

প্রসঙ্গত নদীয়া জেলায় আপাতত ৩টি গাড়ি চালু করা হয়েছে জেলা শাসকের পক্ষ থেকে। তবে এরকম গাড়ির সংখ্যা আরো বাড়িয়ে দেওয়া হবে বলেই জানানো হয়েছে, ২০১৪ সালে মাত্র ১৪ টি স্টল দিয়ে এই প্রকল্প শুরু হয়েছিল রাজ্যের মানুষকে ঊর্ধ্বমুখীর শাকসবজির দামের হাত থেকে বাঁচানোর জন্যই সরকারের তরফ থেকে এমন প্রকল্প চালু করা হয়েছিল, তবে আগামী দিনেও পরিষেবা সত্যিই লাভজনক হয়ে উঠবে বলে সবাই মনে করছেন।

Related Articles