Hoop News

রাজ্যে ঢালাও কর্মসংস্থান, এবার চালু হচ্ছে ‘দুয়ারে শিল্প’, কারা পাবেন এই সুবিধা!

রাজ্যের মানুষের জন্য প্রায়ই নানান উদ্যোগ (Government Scheme) নেওয়া হয়ে থাকে সরকারের তরফে। তার মধ্যে একটি হল দুয়ারে সরকার প্রকল্প। রাজ্য সরকারের যে জনদরদী প্রকল্প গুলি রয়েছে সেগুলিকে এক ছাদের তলায় এনে মানুষের কাছে পৌঁছে দেয় দুয়ারে সরকার প্রকল্প। এবার রাজ্য সরকারের তরফে নেওয়া হল আরো এক উদ্যোগ। রাজ্যের ক্ষুদ্র, ছোট এবং মাঝারি শিল্পগুলিকে কেন্দ্রের বিভিন্ন প্রকল্পের সুবিধা পাইয়ে দেওয়ার জন্য এবার আসছে ‘দুয়ারে শিল্প’।

মূলত রাজ্যের ক্ষুদ্র, ছোট এবং মাঝারি শিল্প উদ্যোক্তাদের সাহায্য পাইয়ে দেওয়ার জন্য শুরু হয়েছে এই দুয়ারে শিল্প প্রকল্প। ব্লক স্তরে ক্যাম্প করে ক্ষুদ্র এবং মাঝারি শিল্পগুলির জন্য শিবির তৈরি করার উদ্যোগ নেওয়া হয়েছে। এর জন্য ইতি মধ্যেই সরকারের তরফে উপদেষ্টা হিসেবে নিয়োগ করা হয়েছে প্রাইসওয়াটারহাউস কুপার্সকে। দুয়ারে সরকার এর আদলেই হবে এই দুয়ারে শিল্প প্রকল্প।

জানিয়ে রাখি, ক্ষুদ্র, ছোট এবং মাঝারি শিল্প সংস্থাগুলিকে সরকারি প্রকল্পের আওতায় ঋণ বা ভর্তুকির সুবিধা পাওয়ার জন্য কেন্দ্রের উদ্যম পোর্টালে নথিভুক্ত করাতে হয়। অথচ পশ্চিমবঙ্গের এমন বহু সংস্থা রয়েছে যেগুলি সরকারি খাতায় নথিভুক্ত না থাকায় সরকারি প্রকল্পের সুবিধাও পাচ্ছে না। সেই কারণেই বিভিন্ন ব্লকে দুয়ারে শিল্প ক্যাম্পের উদ্যোগ নেওয়া হয়েছে।

এই ক্যাম্প গুলির মূল উদ্দেশ্যই হবে সংস্থাগুলিকে কেন্দ্রীয় সরকার যে সহায়তা প্রদান করে তা এখান থেকে যাতে পাওয়া যায় সেই ব্যবস্থা করা। এছাড়া শিল্প সংস্থাগুলির নাম কেন্দ্রের উদ্যম পোর্টালে নথিভুক্ত করা এমন সব কাজ করা হবে এই ক্যাম্পগুলিতে। ক্ষুদ্রশিল্প দফতরের সচিব অবশ্য জানান, এই নামে কিছু হচ্ছে তা এখনই বলা সম্ভব নয়। তবে জানা যাচ্ছে, চলতি মাসেই এই ক্যাম্পের ঘোষণা হতে পারে। গ্রাম থেকে শহরাঞ্চলেও হবে এই ক্যাম্প।

Related Articles