whatsapp channel

বদলে যাচ্ছে নিয়ম, ফেসবুক ইনস্টাগ্রামে ভুলেও করবেন না এসব পোস্ট, নেওয়া হবে কড়া ব্যবস্থা!

ফেসবুক ও ইনস্টাগ্রামে কিছু ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করেছে দুই সংস্থার কর্ণধার। ফেসবুক নিজেদের কনটেন্ট পলিসিতে বেশ কিছু পরিবর্তন এনেছে। ফেসবুকে এবার থেকে কোনো লিঙ্গ পরিবর্তন বা রূপান্তরিত হবার উস্কানিমূলক পোস্ট…

Avatar

HoopHaap Digital Media

Advertisements
Advertisements

ফেসবুক ও ইনস্টাগ্রামে কিছু ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করেছে দুই সংস্থার কর্ণধার। ফেসবুক নিজেদের কনটেন্ট পলিসিতে বেশ কিছু পরিবর্তন এনেছে। ফেসবুকে এবার থেকে কোনো লিঙ্গ পরিবর্তন বা রূপান্তরিত হবার উস্কানিমূলক পোস্ট করা যাবে না। এই ধরণের পোস্ট যে করবে সেই ইউজারের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছে মার্ক জুকেরবার্গের সংস্থা। ফেসবুকের কনটেন্ট পলিসিতে পরিবর্তন এনে সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, ‘গে কনভার্শন থেরাপি’ বা যৌন রূপান্তরের বিষয়ের সাথে যুক্ত সব পোস্টকেই ‘নিষিদ্ধ’ করা হয়েছে।

Advertisements

শুধু ফেসবুক নয়, ইনস্টাগ্রামের পক্ষ থেকেও এই পোস্টগুলির ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। তারা হপকিন্স জানিয়েছেন, এই প্ল্যাটফর্মে কেউ কারও যৌন দৃষ্টিভঙ্গি অথবা পরিচিতি নিয়ে কোনও রকম আক্রমণের সম্মুখীন হোক, সংস্থা সেটা একদম চায় না। তাই নিয়মে পরিবর্তন এনে এই বিষয়ের পোস্টের উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। সম্প্রতি ‘কোর ইস্যুস ট্রাস্ট’ নামের ব্রিটেনের একটি ধর্মীয় গ্রুপের পক্ষ থেকে ‘গে কনভার্শন থেরাপি’ বা যৌন রূপান্তরের বিষয়ে নানা পোস্ট করেছিল ইনস্টাগ্রামে। তারা হপকিন্স জানিয়েছেন যে ওই সমস্ত পোস্টই সরিয়ে দেওয়া হয়েছে।

Advertisements

মূলত বেশ কিছু বিষয়ের কথা মাথায় রেখেই ফেসবুক আর ইনস্টাগ্রামে ‘গে কনভার্শন থেরাপি’ বা যৌন রূপান্তরের বিষয়ে সমস্ত পোস্টের উপরেই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। আমেরিকার অন্তত ১৯টি রাজ্যে, এছাড়া আফ্রিকা, ইউরোপ -এ ‘গে কনভার্শন থেরাপি’ বা যৌন রূপান্তর নিয়ে বেশ চর্চা হয় তরুণ-তরুণীদের মধ্যে। আর এর ফলে অনেকেই পরে ডিপ্রেশনে ভোগেন আর শেষপর্যন্ত আত্মহত্যার পথ বেছে নেন।

Advertisements
whatsapp logo
Advertisements
Avatar
HoopHaap Digital Media