বেকারদের মুখে ফুটবে হাসি, নূন্যতম এই যোগ্যতা থাকলেই মাসে মাসে ব্যাঙ্কে ঢুকবে টাকা

Nirajana Nag

Nirajana Nag

বর্তমানে ক্রমবর্ধমান প্রতিযোগিতা, দড়ি টানাটানির যুগে চাকরির আকাল যুবক যুবতীদের অবসাদের দিকে ঠেলে দিচ্ছে। উচ্চশিক্ষিত হয়েও একটা কাজের অভাবে (Unemployment) বাড়িতে বসে থাকতে হচ্ছে অনেককে। ডিগ্রিতে পড়ছে ধুলো। কাজের খোঁজে বাধ্য হয়ে অনেকেই পাড়ি দিচ্ছে ভিন রাজ্যে। আর যাদের সেই ক্ষমতা নেই তারা একটা সুযোগের অপেক্ষাতেই দিন কাটাচ্ছে। এই সব বেকার যুবক যুবতীদের কথা ভেবেই এবার এক দারুণ উদ্যোগ নিয়েছে কেন্দ্রীয় এবং রাজ্য সরকার।

কেন্দ্র এবং রাজ্য সরকারের যৌথ উদ্যোগে দেশ জুড়ে বেকার যুবক যুবতীদের জন্য বিশেষ চিন্তা ভাবনা করা হয়েছে। এবার থেকে দুই সরকারের তরফে মাসে ২৫০০ টাকা করে ভাতা দেওয়া হবে কর্মহীন যুবক যুবতীদের। পড়াশোনা শেষ করার পরেও যারা চাকরির অভাবে বেকার রয়ে গিয়েছে, তাদের মধ্যে এমপ্লয়মেন্ট এক্সচেঞ্জ ব্যাঙ্কে যাদের নাম নথিভুক্ত রয়েছে এমশ প্রার্থীদের মাসে ১৫০০ টাকা করে ভাতা দেওয়া হচ্ছে রাজ্য সরকারের তরফে। এবার বেকার ভাতায় যুক্ত হচ্ছে কেন্দ্রের সরকারও এবং ভাতার অঙ্কটাও বাড়তে চলেছে।

এর জন্য একটি নতুন প্রকল্প শুরু করতে চলেছে দুই সরকার মিলে। এই প্রকল্পের আওতায় বেকার যুবক যুবতীদের জন্য মাস প্রতি ২৫০০ টাকা ভাতা দেওয়া হবে। এই টাকার ৬০ শতাংশ দেবে রাজ্য সরকার এবং বাকি ৪০ শতাংশ দেওয়া হবে কেন্দ্রীয় সরকারের তরফে। অর্থাৎ রাজ্য সরকারের ১৫০০ টাকার উপরে আরো ১০০০ টাকা দেবে কেন্দ্রীয় সরকার। আপাতত অসম, ঝাড়খন্ড, ওড়িশা, ছত্তিশগড় এবং উত্তরাখন্ডে এই প্রকল্প চালু হয়েছে।

এই প্রকল্পের আওতায় মাসিক ভাতা পেতে গেলে কিছু যোগ্যতা থাকতে হবে। আবেদনকারীকে অবশ্যই ভারতীয় হতে হবে। বয়স হতে হবে ১৮ থেকে ৩৫ এর মধ্যে এবং নূন্যতম উচ্চমাধ্যমিক পাশ থাকতেই হবে। সরকারি বা বেসরকারি ক্ষেত্রে প্রতিষ্ঠিত বা আবেদনের যোগ্য নন যারা তারাই এই প্রকল্পের সুবিধা পাবেন। পরিবারের বার্ষিক আয় হতে হবে আড়াই লক্ষ টাকার কম। অন্তত দু বছর আগে আবেদনকারীকে এমপ্লয়মেন্ট এক্সচেঞ্জ অফিসে গিয়ে নাম নথিভুক্ত করতে হবে। এই শর্তগুলি পূরণ করলে তবেই মাসিক ভাতা পাবেন বেকার যুবক যুবতীরা।

Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই